দেড়শো বছরের সাজার মুখোমুখি সুচি

মিয়ানমারের কারারুদ্ধ গণতান্ত্রিক আন্দোলনের নেত্রী অং সান সুচি।
মিয়ানমারের কারারুদ্ধ গণতান্ত্রিক আন্দোলনের নেত্রী অং সান সুচি।  © সংগৃহীত

মিয়ানমারের নোবেল জয়ী এবং ক্ষমতাচ্যুত হয়ে কারা অন্তরীণ গণতান্ত্রিক আন্দোলনের নেত্রী অং সান সুচি’র দেড়শো বছরের সাজা হতে পারে বলে খবর প্রকাশ করেছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো। তার বিরুদ্ধে মিয়ানমারের সামরিক সরকারে আনা ১১ টি অভিযোগের সাজার হিসাবে এমন তথ্য উঠে এসেছে।

শুক্রবার (৪ ফেব্রুয়ারি) সুচি’র বিরুদ্ধে আনা সবগুলো অভিযোগ আদালতে প্রমাণিত হলে তার দেড়শো বছরের সাজা হতে পারে বলে এক প্রতিবেদনে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল জাজিরা।

আরও পড়ুন: দোকানদার ছাড়াই দোকান চলছে ঢাবিতে

মিয়ানমার সামরিক বাহিনীর বিবৃতিতে বলা হয়েছে, সুচি তার মায়ের নামে একটি দাতব্য ফাউন্ডেশনের জন্য অনুদান হিসাবে ৫ লাখ ৫০ হাজার মার্কিন ডলার অসৎ উপায়ে গ্রহণ করেছেন।

তবে বিবৃতিতে বিচারকার্যসহ অন্যান্য বিষয়ে বিস্তারিত কোন তথ্য দেয়নি মিয়ানমারের সামরিক বাহিনী।

এদিকে, সুচির বিরুদ্ধে বেশ কয়েকটি মামলা বিচারাধীন। সামরিক বাহিনীর বিরুদ্ধে উসকানিসহ কোভিড ১৯ সম্পর্কিত প্রাকৃতিক দুর্যোগ আইন লঙ্ঘনের দায়ে গত ৬ ডিসেম্বর তাকে ৪ বছরের কারাদণ্ড দেওয়া হয়। যদিও দুই বছরের সাজা মওকুফ করেন জান্তা প্রধান মিং অং হ্লাইং। 

আরও পড়ুন: আত্মহত্যায় সবচেয়ে বেশি মৃত্যু বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের

উল্লেখ্য, গত বছরের ১ ফেব্রুয়ারি সামরিক সরকার মিয়ানমারের ক্ষমতা দখলের পর থেকেই ৭৬ বছর বয়সী এই নেত্রী বন্দী অবস্থায় রয়েছেন। স্থানীয় পর্যবেক্ষকরা বলছেন, সামরিক সরকরের ক্ষমতা অধিগ্রহণের ১ বছরে সরকারের বিরোধিতা করায় প্রায় ১ হাজার ৫০০ বেসামরিক নাগরিককে মেরে ফেলা হয়েছে। 


সর্বশেষ সংবাদ