০৪ ফেব্রুয়ারি ২০২২, ১৫:৪৪

পৃথিবীতে গাছ আছে কত প্রজাতির?

বেশির ভাগ বিরল প্রজাতির গাছ গ্রীষ্মমণ্ডলীয় বনে রয়েছে।  © সংগৃহীত ছবি

সম্প্রতি এক গবেষণায় যুক্তরাষ্ট্রের মিনেসোটা বিশ্ববিদ্যালেয়র একদল গবেষক দাবি করেছেন, আনুমানিক ৭৩ হাজার ৩০০ প্রজাতির মধ্যে এখনো ৯ হাজার ২০০ প্রজাতির গাছ আবিষ্কৃতই হয়নি। তাদের দাবি, বেশির ভাগ বিরল প্রজাতির গাছ গ্রীষ্মমণ্ডলীয় বনে রয়েছে। তবে জলবায়ু পরিবর্তন এবং বন উজাড়ের কারণে এসব প্রজাতির গাছ দ্রুতই বিলীন হয়ে যাচ্ছে।

বিবিসির প্রতিবেদন থেকে জানা যায়, সারা পৃথিবীর ১০ হাজারেরও বেশি বনভূমির ১ কোটি গাছের ওপর গবেষণা করে এমন তথ্য জানিয়েছেন তাঁরা।

আরও পড়ুন: বৃষ্টি কবে যাবে জানাল আবহাওয়া অফিস

গবেষকেরা বৃক্ষের প্রজাতির সম্ভাব্য সংখ্যার ভবিষ্যদ্বাণী করার জন্য পরিসংখ্যানগত কৌশল ব্যবহার করেছেন। গবেষণার ফলাফল বলছে, খাদ্য, কাঠ ও জীবন বাঁচানো ওষুধের জন্য আমাদের গাছ দরকার। পৃথিবীর বাতাস ভরে যাচ্ছে কার্বন ডাই-অক্সাইডে। বাতাস থেকে কার্বন ডাই-অক্সাইড শুষে নেওয়ার জন্য গাছ দরকার। এ ছাড়া জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াই করার জন্য গাছ প্রয়োজন।

গবেষক দলের প্রধান ড. পিটার রিচ বিবিসিকে বলেন, ‘এই গবেষণার ফলাফল বিশ্বব্যাপী বন জীববৈচিত্র্যের দুর্বলতাকেই তুলে ধরেছে। বিশ্বের জীববৈচিত্র্য কোথায় সবচেয়ে বেশি হুমকির মধ্যে রয়েছে তা বুঝতে আমাদের সাহায্য করবে এই গবেষণা। আমরা দক্ষিণ আমেরিকা, আফ্রিকা, এশিয়া ও ওশেনিয়া অঞ্চলে উষ্ণ বনভূমি পেয়েছি এবং এসব বনভূমিতে রয়েছে দুষ্প্রাপ্য প্রজাতির অনেক গাছ। আশা করি, আমাদের এই গবেষণার ফলাফল ভিবষ্যৎ জীববৈচিত্র্য সংরক্ষণ প্রচেষ্টাকে সহায়তা করবে।‘

আরও পড়ুন: ছাত্রজীবনেই যে সফটওয়্যারগুলোর কাজ জানা উচিত 

নাম না জানা বিরল প্রজাতির সবচেয়ে বেশি গাছ পাওয়া গেছে দক্ষিণ আমেরিকার ম্যানেগ্রোভ বনাঞ্চলে। ইউরেশিয়া অঞ্চলে পাওয়া গেছে ২২ শতাংশ, আফ্রিকায় ১৬ শতাংশ, উত্তর আমেরিকায় ১৫ শতাংশ এবং ওশেনিয়া অঞ্চলে ১১ শতাংশ। এর মধ্যে অন্তত ৪৩ শতাংশ বৃক্ষ ইতিমধ্যে হারিয়ে গেছে।

গ্রীষ্মমণ্ডলীয় দেশগুলোতে বন উজাড়ীকরণ ঘটছে মূলত তিনটি কারণে। প্রথম কারণটি হলো পশ্চিমা দেশগুলোতে গরুর মাংস, পাম তেল ও সয়ার ব্যবহার বেড়ে গেছে। দ্বিতীয় কারণটি হলো জলবায়ু পরিবর্তন এবং তৃতীয় কারণ দাবানল। ন্যাশনাল একাডেমি অব সায়েন্সেস জার্নালের জন্য আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ১৪০জন গবেষক এই গবেষণাকার্য পরিচালনা করেন।