শিক্ষাখাতে কানাডাকে পাশে চায় বাংলাদেশ

বৈঠকে কানাডার প্রতিনিধিদল বাংলাদেশের উন্নয়নের প্রশংসা করেন
বৈঠকে কানাডার প্রতিনিধিদল বাংলাদেশের উন্নয়নের প্রশংসা করেন  © সংগৃহীত

কানাডায় সফররত বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি সে দেশের একটি প্রতিনিধিদলের সঙ্গে বৈঠকে বাংলাদেশের শিক্ষাখাতে তাঁদের বিনিয়োগ ও কারিগরি সহযোগিতা চেয়েছেন। স্থানীয় সময় বৃহস্পতিবার (৪ নভেম্বর) রাতে কানাডার সাসকাটসিওয়া প্রভিন্স সরকারের ট্রেড অ্যান্ড এক্সপোর্ট ডেভেলপমেন্ট মিনিস্টার জেরিমে হেরিসন এবং কৃষিমন্ত্রী ডেভিড মেরিটের সঙ্গে আনুষ্ঠানিক বৈঠকের সময় তিনি এ আহ্বান জানান।

আজ শনিবার (৬ নভেম্বর) বাণিজ্য মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বৈঠকের বিষয়টি নিশ্চিত করে এ তথ্য জানানো হয়।

বৈঠকে বাণিজ্যমন্ত্রী জানান, বাংলাদেশের অনেক ছাত্রছাত্রী কানাডায় শিক্ষাগ্রহণ করছেন। এই শিক্ষা কার্যক্রম আরও সহজ করতে কানাডা-বাংলাদেশে শিক্ষা ও কারিগরি সহযোগিতা বৃদ্ধি করতে পারে।

এই বৈঠকে কানাডা বাংলাদেশের বন্ধুরাষ্ট্র উল্লেখ করে তিনি আরও বলেন, দুই দেশের ব্যবসা-বাণিজ্য এবং অর্থনৈতিক সম্পর্ক দীর্ঘদিনের। তাই দেশ দুটির মধ্যে ব্যবসা-বাণিজ্য এবং বিনিয়োগ বৃদ্ধির অনেক সুযোগ রয়েছে। বাংলাদেশ এখন বিনিয়োগের জন্য লাভজনক জায়গা উল্লেখ করে মন্ত্রী বলেন, সরকার বিনিয়োগকারীদের জন্য প্যাকেজ সুযোগ-সুবিধা দিচ্ছে।

বাণিজ্যমন্ত্রী জানান, বিনিয়োগের আনুষ্ঠানিকতা সহজ করা হয়েছে। ওয়ান স্টপ সার্ভিসের মাধ্যমে বিনিয়োগকারীদের সেবা দেয়া হচ্ছে। প্রধানমন্ত্রির উদ্যোগে দেশের গুরুত্বপূর্ণ স্থানে একশো স্পেশাল ইকোনমিক জোন গড়ে তোলার কাজ দ্রুত এগিয়ে চলছে। এতে অনেক দেশের প্রতিষ্ঠান বিনিয়োগের জন্য এগিয়ে এসেছে। কানাডার বিনিয়োগকারীরা বাংলাদেশে বিনিয়োগ করলে লাভবান হবেন এবং সরকার প্রয়োজনীয় সব ধরনের সহযোগিতা প্রদান করবেন বলে বৈঠকে কানাডার প্রতিনিধিদলকে আশ্বস্ত করেন তিনি।

কানাডার বিনিয়োগ এবং প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে উভয় দেশের ব্যবসা-বাণিজ্য বৃদ্ধি করা সম্ভব উল্লেখ করে মন্ত্রী বলেন, বাংলাদেশ সরকারের বিনিয়োগবান্ধব নীতি দেশি-বিদেশি বিনিয়োগকারীদের আকৃষ্ট করতে সক্ষম হয়েছে।

বৈঠকে কানাডার প্রতিনিধিদল বাংলাদেশের উন্নয়নের প্রশংসা করে জানান, ব্যবসা-বাণিজ্য এবং বিনিয়োগ বৃদ্ধির লক্ষ্যে কানাডা বাংলাদেশের বিষয়ে বেশ আগ্রহী।

বৈঠকে বাণিজ্যমন্ত্রীর সফরসঙ্গীরা ছাড়াও উপস্থিত ছিলেন সাসকাটসিওয়া প্রভিন্স সরকারের ডেপুটি ট্রেড অ্যান্ড এক্সপোর্ট ডেভেলপমেন্ট মিনিস্টার জোডি ব্যাংক, গ্লোবাল ইনস্টিটিউট অব ফুড সিকিউরিটির প্রধান নির্বাহী কর্মকর্তা স্টিফেন ভিসচার ।


সর্বশেষ সংবাদ