আফগানিস্তানকে সহায়তা দিতে প্রস্তুত তুরস্ক: এরদোয়ান

তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তায়েফ এরদোয়ান
তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তায়েফ এরদোয়ান  © ফাইল ছবি

আফগানিস্তানকে সব ধরনের সহায়তা দিতে প্রস্তুত আছে তুরস্ক। বসনিয়া-হার্জেগোভিনায় সরকারি সফর শেষে বিমানবন্দরে সাংবাদিকদের মুখোমুখি হয়ে এমনটি জানিয়েছেন ‍তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তায়েফ এরদোয়ান।

তিনি বলেন, আফগানিস্তানের পুনরুদ্ধারের জন্য সব ধরনের সহায়তা দিতে প্রস্তুত তু্রস্ক। এরদোয়ান আরো বলেন, তুরস্কের একটি নির্দিষ্ট অভিজ্ঞতা এবং অবকাঠামো রয়েছে। এইগুলো ব্যবহার করে আমরা তাদের সাহায্য করতে চাই। আমাদের এ সাহায্য পাওয়ার জন্য তাদের সাথে যোগাযোগ জরুরি। আর এজন্যই তুর্কি গোয়েন্দারা সম্প্রতি তালেবানের সাথে কথা বলেছেন। আফগানিস্তানে নারীদের অধিকারের বিষয়ে তুর্কি প্রেসিডেন্ট বলেন, ২০ বছর আগে যা ছিল ,আমি মনে করি নারীদের প্রতি তালেবানের দৃষ্টিভঙ্গি এমনটা হবে না। তারাও এই দৃষ্টিভঙ্গির পরিবর্তনের প্রয়োজনীয়তা উপলদ্ধি করবে।

সম্প্রতি কাবুল বিমান বন্দর পরিচালনায় তুরস্কের প্রযুক্তিগত সাহায্য চায় আফগান তালেবান এবং গোষ্ঠীটির সাথে প্রথমবারের মতো তুরস্কের সংলাপ অনুষ্ঠিত হয়। শুক্রবার বসনিয়া সফরের উদ্দেশ্যে দেশত্যাগের আগে সাংবাদিকদের মুখোমুখি হয়ে এমন তথ্য জানান তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তায়েফ এরদোয়ান।

তিনি বলেন, তালেবানের সাথে আমাদের প্রথম আলোচনা হয়েছে। ​আমাদের আলোচনা প্রায় সাড়ে তিনঘন্টা ব্যাপী ছিলো। তালেবান কাবুল বিমানবন্দর পরিচালনায় আমাদের সহযোগিতা চেয়েছে। তারা বলেছে যে, আমাদের জন্য যথাযথ নিরাপত্তা নিশ্চিত করা হবে। কিন্তু আমরা এখনও কোনো সিদ্ধান্ত নেইনি। কারণ, সেখানে জীবনের ঝুকি রয়েছে। প্রয়োজনে তাদের সাথে আমরা পুনরায় আলোচনা করবো।

সূত্র: ইয়েনি সাফাক ও আল-জাজিরা


সর্বশেষ সংবাদ