ভারতে করোনা মোকাবিলায় তিন পরামর্শ ফাউসির

অ্যান্টনি ফাউসি
অ্যান্টনি ফাউসি  © ফাইল ফটো

ভারতে করোনাভাইরাস মহামারি পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্রের অন্যতম জনস্বাস্থ্য বিশেষজ্ঞ অ্যান্টনি ফাউসি। এই পরিস্থিতিতে ‘জরুরি ব্যবস্থা’ নেওয়ার পরামর্শও দিয়েছেন তিনি। এছাড়া সংক্রমণ কমাতে কিছু পরামর্শ দিয়েছেন তিনি।

তিনি বলেন, প্রয়োজনে সেনাকে ব্যবহার করে অস্থায়ী হাসপাতাল তৈরি করতে হবে। জারি করতে হবে কড়া লকডাউন। তবে তার সময়সীমা হিসেবে তিনি জানিয়েছেন ১ মাস। অন্যদিকে, ভারতকে শুধু চিকিৎসার সরঞ্জাম ওষুধপত্র-অক্সিজেন সিলিন্ডার দিয়ে নয়, করোনাযোদ্ধা দিয়েও সাহায্য করতে হবে। অর্থাৎ সাহায্যের জন্য প্রতিবেশী দেশ থেকে পাঠাতে হবে মানুষকে, এমনটাই বলেছেন ফাউচি।

তিনি বলেন, এই সংক্রমণ শৃঙ্খল ভাঙতে লকাডাউন জারি করা একেবারে জরুরি। ​আমি বলছি না ছয় মাস ধরে সব বন্ধ করে রেখে দিতে। কিন্তু শৃঙ্খল ভাঙতে দুই-চার-ছয় সপ্তাহ যতটা সময় দরকার তা করতে হবে। পাশাপাশি যত বেশি সম্ভব টিকা দিতে হবে। সেটা করতে পারলে পরিস্থিতি নিয়ে উদ্বেগে পড়তে হবে না।

তিনি আরো বলেছেন, বিভিন্ন সংবাদমাধ্যমে দেখতে পাচ্ছি অক্সিজেন না পেয়ে, হাসপাতালসে শয্যা না পেয়ে মারা যাচ্ছে রোগীরা। মহামারির শুরুতে চীনকে দেখেছিলাম কীভাবে দ্রুত হাসপাতাল বানিয়েছিল। ভারতেরও উচিত এরকম হাসপাতাল বানানো। এ কাজে সেনাবাহিনীর সাহায্যও নেওয়া যেতে পারে।


সর্বশেষ সংবাদ