এবার মক্কা-মদিনায় ১০ রাকাত তারাবি

  © ফাইল ফটো

করোনাভাইরাসের কারণে এ বছর পবিত্র রমজানে মাসে সৌদি আরবের মক্কা ও মদিনার প্রধান দুই মসজিদে (মসজিদুল হারাম ও মসজিদে নববী) তারাবির নামাজ ২০ রাকাতের পরিবর্তে ১০ রাকাত পড়ানোর নির্দেশ দেওয়া হয়েছে।

মহামারির কারণে তারাবির নামাজ সংক্ষিপ্ত করার আদেশ দেন দেশটির প্রধান দুই মসজিদের তত্ত্বাবধায়ক ও বাদশাহ সালমান বিন আবদুল আজিজ। সেই অনুযায়ী এবার তারাবি সংক্ষিপ্ত করা হয়েছে। রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সৌদি প্রেস এজেন্সির বরাতে এ তথ্য জানিয়েছে গালফ নিউজ।

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে আগামীকাল মঙ্গলবার থেকে রোজা শুরু হচ্ছে। এ উপলক্ষে সেখানে আজ রাত থেকেই আদায় করতে হবে তারাবির নামাজ।

দুই মসজিদ বিষয়ক প্রেসিডেন্সির প্রধান শায়খ আবদুল রহমান আল সুদাইস বলেছেন, হারামাইনে ২০ রাকাত তারাবির বদলে ১০ রাকাত তারাবি অনুষ্ঠিত হবে। এ সময় করোনা বিধিনিষেধ কঠোরভাবে পালন করা হবে। করোনার টিকা গ্রহণকারীরাই ওমরাহ ও নামাজ আদায় করতে পারবেন।

করোনা প্রতিরোধে দুই মসজিদে সর্বোচ্চ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলেও জানিয়েছেন হারামাইন প্রেসিডেন্সি প্রধান আল সুদাইস। মসজিদে আগমনকারীদের স্বাস্থ্যের বিষয়টিকে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হবে বলেও জানিয়েছেন তিনি।


সর্বশেষ সংবাদ