৪ বছরে ৩০ হাজার ৫৭৩ মিথ্যা বলেছেন ট্রাম্প

যুক্তরাষ্ট্রের সদ্য বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প
যুক্তরাষ্ট্রের সদ্য বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প  © সংগৃহীত

হাস্যকর নানা মন্তব্যের জন্য আলোচিত-সমালোচিত যুক্তরাষ্ট্রের সদ্য বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতার ৪ বছরে ৩০ হাজার ৫৭৩ বার মিথ্যা বলেছেন। যা আমেরিকার ইতিহাসে বিরল ঘটনা বলা চলে।

রোববার (২৪ জানুয়ারি) সাবেক এই মার্কিন প্রেসিডেন্টকে নিয়ে এমনটাই দাবি করেছে দেশটির প্রভাবশালী সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট।

অবাক করা এই তথ্য দিয়ে ওয়াশিংটন পোস্টের প্রতিবেদনে বলা হয়, ২০১৭ সালের ২০ জানুয়ারি প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার পর থেকে প্রথম ১০০ দিন তার প্রতিটি মন্তব্যের রেকর্ড রাখা শুরু হয়েছিল। পরে পাঠকদের আগ্রহের ওপর ভিত্তি করে নিয়মিত রেকর্ড রাখা শুরু হয়। ২০২১ সালের ২০ জানুয়ারি সকালে হোয়াইট হাউস ছেড়ে যাওয়া পর্যন্ত তার সেই কথার রেকর্ড রাখা হয়।

সত্যতা যাচাই করে ট্রাম্পের মন্তব্যের মধ্যে থেকে সঠিক এবং ভুয়া তথ্য আলাদা করার জন্য বিশেষ ‘ফ্যাক্ট চেক টিম’ও তৈরি করা হয়। গত বুধবার হোয়াইট হাউস থেকে ট্রাম্প বিদায় নেওয়ার পর সেই হিসেব মেলানো শুরু হয়। তাতেই ট্রাম্পের সব ভুয়ো দাবির যোগফল ৩০ হাজার ৫৭৩-এ গিয়ে ঠেকেছে।

ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার পর প্রথম বছরে প্রকাশ্যে দিনে অন্তত চারবার মিথ্যা বলেছেন ট্রাম্প। দ্বিতীয় বছরে তা বেড়ে হয় দৈনিক ১৬টি। তৃতীয় বছরে তা বেড়ে দাঁড়ায় দিনে ২২টি এবং চতুর্থ বছরে তা বেড়ে হয় দিনে ৩৯টি। হোয়াইট হাউসে প্রথম ২৭ মাসে ট্রাম্প ১০ হাজার মিথ্যা বলার রেকর্ড পার করে ফেলেন বলে জানা গিয়েছে। পরবর্তী ১৪ মাসে মিথ্যা সংখ্যা বেড়ে দাঁড়ায় ২০ হাজার। তারপরের পাঁচ মাসে তার বলা মিথ্যার সংখ্যা ৩০ হাজার ছাড়িয়ে যায়।


সর্বশেষ সংবাদ