কর্মচারী দরজা খুলে দেখলেন, হাত জোড় করে দাঁড়িয়ে রতন টাটা

কর্মচারীর বাড়ির সামনে কথা বলছেন রতন টাটা
কর্মচারীর বাড়ির সামনে কথা বলছেন রতন টাটা  © জি নিউজ

দুবছর ধরে তিনি অসুস্থ। বাড়িতেই থাকেন সারাদিন। লিংকডইনে একটি পোস্টে তাঁর কথা জানতে পারেন রতন টাটা। আর তারপরই ৮৩ বছর বয়সী শিল্পপতি যা করলেন, উদাহরণ হয়ে থাকবে। কাউকে কিছু জানাননি। তিনি অবশ্য কখনই ঢাক পেটানোয় বিশ্বাসী নন। নিজের কাজ, দায়িত্ব সামলান নিঃশব্দে। এবারও তাই করলেন।

জিনিউজ জানিয়েছে, টাটার সংস্থায় এক সময় কাজ করতেন সেই কর্মচারী। তাঁর অসুস্থতার খবর পেয়ে ছুটে গেলেন রতন টাটা। পুণেতে থাকেন সেই প্রাক্তন কর্মচারী। রতন টাটা মুম্বাই থেকে পুণে পৌঁছে গেলেন সাতসকালে। তারপর কাউকে কিছু না জানিয়ে হাজির হলেন সেই প্রাক্তন কর্মচারীর বাড়ির গেটের সামনে।

তিনি তো বাড়ির বাইরে হাত জোড় করে দাঁড়িয়ে থাকা রতন টাটাকে দেখে ‘থ’। তখন কী করবেন, কী বলবনে বুঝতেই পারছেন না। আসলে তিনি ভাবতেই পারেননি, তাঁকে দেখতে খোদ রতন টাটা চলে আসবেন। রতন টাটা তাঁর শরীরের হাল-হকিকত জানতে চাইলেন। তারপর সহায়তার প্রতিশ্রুতিও দিলেন। বেশিক্ষণ অবশ্য সেখানে থাকেননি। কাজ মিটিয়ে, কুশল বিনিময় করে ফিরে আসেন মুম্বাইয়ে।

ভারতীয় গণমাধ্যমের মতে, কর্মচারীদের প্রতি সব সময়ই নরম মনোভাব রাখেন রতন টাটা। আর তাঁর মানবিকতা বোধ নিয়ে তো নতুন করে তেমন বলার প্রয়োজনই পড়ে না।  এর আগে ২৬/১১ হামলায় স্বজন হারানো ৮৮০টি পরিবারের সঙ্গে দেখা করেছিলেন রতন টাটা। সেই পরিবারের ছেলে-মেয়েদের পড়াশোনার খরচ বহন করবেন বলেও জানিয়েছিলেন তিনি। এমনকি বাড়ির বয়স্ক সদস্যদের চিকিৎসার খরচও বহন করেছিলেন।


সর্বশেষ সংবাদ