স্কুলের উন্নয়নে অবসরের অর্থ দান করলেন শিক্ষক

অবসরের পর পাওয়া অর্থ বিদ্যালয় কর্তৃপক্ষের হাতে তুলে দিচ্ছেন শিক্ষক শক্তিপদ বসু
অবসরের পর পাওয়া অর্থ বিদ্যালয় কর্তৃপক্ষের হাতে তুলে দিচ্ছেন শিক্ষক শক্তিপদ বসু  © কলকাতা২৪

দীর্ঘ ৩৬ বছরের কর্মজীবনের পুরোটাই কাটিয়েছেন একই বিদ্যালয়ে। বিদ্যালয়ের সঙ্গে এক বন্ধনে জড়িয়ে গেছে জীবন। তাই অবসরের পরেও বিদ্যালয়ের উন্নয়নে এক লাখ রুপি দান করলেন ভারতের পশ্চিমবঙ্গের গ্রামীণ হাওড়ার বাগনান-২ ব্লকের মুগকল্যাণ হাইস্কুলের অবসরপ্রাপ্ত শিক্ষক শক্তিপদ বসু।

পদার্থবিদ্যার শিক্ষক শক্তিপদ এ বছরের ২৯ ফেব্রুয়ারী কর্মজীবন থেকে অবসর নিয়েছেন। সম্প্রতি হাতে পেয়েছেন অবসরকালীন পাওনার অর্থ। তা থেকেই প্রাণপ্রিয় বিদ্যালয়ের পদার্থবিদ্যার ল্যাবরেটরি সংস্কারের জন্য ৫০ হাজার রুপি ও স্কুলের লড়াকু, মেধাবী পড়ুয়াদের বৃত্তি দিতে স্কুল কর্তৃপক্ষকে আরও ৫০ হাজার রুপি দান করলেন শক্তিপদ বসু। তিনি গত বৃহস্পতিবার স্কুলে এসে পরিচালন কমিটির সভাপতি পার্থ ঘোষালের হাতে এক লক্ষ রুপির চেক তুলে দেন।

উলুবেড়িয়ার লতীবপুর এলাকার বাসিন্দা শক্তিপদ বসু বলেন, ‘দীর্ঘদিন এই বিদ্যালয়ে পদার্থবিদ্যার শিক্ষকতা করেছি। উন্নতমানের পদার্থবিদ্যার ল্যাবরেটরি প্রয়োজন। সেটা খুব অনুভব করেছি। এর পাশাপাশি, বহু পড়ুয়াকে কেবল অর্থের কারণে উচ্চশিক্ষা থেকে বঞ্চিত থেকে যেতে দেখেছি। তা থেকেই এই পদক্ষেপ।’

বাকি পঞ্চাশ হাজার রুপি ব্যাংকে ফিক্সড ডিপোজিট করে রাখা হবে বলে জানা গেছে। তা থেকে প্রাপ্ত অর্থ বিদ্যালয় থেকে প্রতিবছর উচ্চ মাধ্যমিক পরীক্ষায় পদার্থ বিজ্ঞানে সর্বোচ্চ নাম্বারপ্রাপ্ত দুঃস্থ পড়ুয়াকে শক্তিপদের মা ও বাবার স্মৃতিতে বৃত্তিবাবদ তুলে দেওয়া হবে বলে জানা গেছে।

এতেই অবশ্য থেমে থাকতে চান না পদার্থবিজ্ঞান পাগল এই মানুষটি। তাঁর কথায়, ‘স্কুল খুললে বিনা পারিশ্রমিকে ফের ক্লাস নেওয়ার ইচ্ছে রয়েছে।’ আর এভাবেই অবসরের দিনগুলোতেও প্রাণপ্রিয় ছাত্রদের মাঝে হাজির থাকতে চান সকলের প্রিয় শক্তিবাবু। খবর: কলকাতা২৪।


সর্বশেষ সংবাদ