নোবেল পুরস্কার বিতরণ অনুষ্টানও ভার্চুয়াল হবে

আমন্ত্রিত অতিথিদের উপস্থিতিতে নোবেল পুরস্কার প্রদান অনুষ্ঠানটি বাতিল
আমন্ত্রিত অতিথিদের উপস্থিতিতে নোবেল পুরস্কার প্রদান অনুষ্ঠানটি বাতিল  © সংগৃহীত

১০ ডিসেম্বর নোবেল পুরস্কার প্রদানের লক্ষে অন্যান্য সময় সুইডেনের রাজধানী স্টকহোমের কনসার্ট হল সাজানো হলেও এবছর থাকছে না সে জাঁকজমক আনুষ্ঠানিকতা । ২০২০ সালের সেখানে আসবেন না কোনো নোবেলজয়ী। কারো হাতে তুলে দেওয়া হবে না নোবেল পুরস্কারের সোনালি পদক।

সম্প্রতি নোবেল ফাউন্ডেশন তাদের এক সভায় এ বছর সারা বিশ্ব থেকে আমন্ত্রিত অতিথিদের উপস্থিতিতে নোবেল পুরস্কার প্রদান অনুষ্ঠানটি বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে।

ফাউন্ডেশন থেকে জানানো হয়েছে যে, আলফ্রেড নোবেল ঘোষিত সব বিভাগেই বিশ্বশ্রেষ্ঠরা পুরস্কার পাবেন। তবে তা গ্রহণ করতে প্রথা অনুযায়ী কাউকেই এ বছর স্টকহোমে আসতে হবে না। পুরস্কারজয়ীরা তাঁদের নিজ নিজ দেশে বসেই ওয়েবিনারে অংশ নেওয়ার মাধ্যমে ভার্চুয়াল নোবেল পুরস্কার বিতরণ অনুষ্ঠানে অংশ নেবেন। করোনা মহামারি ও পরিবর্তিত বিশ্ব পরিস্থিতির কারণেই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান নোবেল ফাউন্ডেশনের প্রধান নির্বাহী পরিচালক লারস হেইকেনস্টেন।

সুইডেনের রাজপরিবারের উপস্থিতিতে প্রায় এক হাজার অতিথির সমাগমে যে নোবেল ভোজ ও বল ড্যান্সের আয়োজন হতো করোনার কারণে এর আগে তা বাতিল ঘোষণা করা হয়েছিল। এবার পুরস্কার বিতরণ অনুষ্ঠানও বাতিল হলো।


সর্বশেষ সংবাদ