৫ বছর ধরে এক মহাদেশে থাকতে পারি না— এর চেয়ে পীড়নদায়ক কী হতে পারে!

হুমায়ুন আজাদা এবং তার মেয়ে স্মিতা আজাদ ও অনন্য আজাদ
হুমায়ুন আজাদা এবং তার মেয়ে স্মিতা আজাদ ও অনন্য আজাদ

উগ্রপন্থীদের ভয়ে ২০১৫ সাল থেকে জার্মানিতে অবস্থান করছেন প্রথাবিরোধী লেখক ও গবেষক হুমায়ুন আজাদের একমাত্র পুত্র অনন্য আজাদ। হামবুর্গ ফাউন্ডেশনের স্কলারশিপ নিয়ে পড়াশোনা করে সেখানে বসেই লেখালেখি করছেন তিনি। বইমেলা উপলক্ষে একবার দেশে ফিরলেও ফের পাড়ি জমিয়েছেন সেখানেই। বই লেখার পাশাপাশি ব্লগ-ফেসবুকেও নিয়মিত লেখালেখি করেন অনন্য। লেখেন পত্র-পত্রিকাতেও।

দীর্ঘদিন ধরে দেশের বাইরে অবস্থান করা অনন্য আজাদের বোন ও হুমায়ুন আজাদের ছোট মেয়ে স্মিতা আজাদের জন্মদিন ছিল আজ। এই উপলক্ষে ফেসবুকে এক আবেগপূর্ণ স্ট্যাটাস দিয়েছেন অনন্য। লিখেছেন, ‘গত পাঁচ বছর ধরে আমরা একই বাসায়, একই শহরে, একই মানচিত্রে এবং একই মহাদেশে থাকতে পারছি না- এর চাইতে পীড়নদায়ক আর কী হতে পারে! এখনও সেই শয়তানেরা রাজনীতি করছে পুরোদমে, সেই ধর্ম ব্যবসায়ীরা খেলছে মানুষের অনুভূতি নিয়ে, সেই সুবিধাবাদী ভন্ডেরা দু নৌকোয় পা দিয়ে চলছে বিন্দাস, অথচ এদের কারণে আমাদের, ভাই বোনের অবস্থানগত দূরত্ব বেড়েছে এক মহাদেশ। কিন্তু আমাদের অনুভূতিসমগ্র দূরত্বের সাথে আপোষ করেনি। শুভ জন্মদিবস স্মিতা।’

১০১৫ সালে দ্য টাইমস অব ইন্ডিয়ায় উল্লেখিত প্রতিবেদন মতে, সামাজিক নেটওয়ার্ক সাইটে অনন্য আজাদকে প্রাণনাশের হুমকি দেওয়া হয়েছিল। শুধু তাই নয়, উগ্রপন্থীরা যে ৮৪ জন বাংলাদেশি ব্লগারের তালিকা (হিটলিস্ট) করেছিল, সেই তালিকায় অনন্য আজাদের নামও রয়েছে। মূলত তারপরই দেশ ছাড়েন অনন্য আজাদ।

উল্লেখ্য, হুমায়ুন আজাদের এক ছেলে দুই মেয়ে। বড় মেয়ে মৌলী আজাদ ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে আইনে মাস্টার্স ডিগ্রী অর্জন করে একটি প্রতিষ্ঠানে কর্মরত রয়েছেন। ছোট মেয়ে স্মিতা আজাদ ও একমাত্র পুত্র অনন্য আজাদ। এদের মধ্যে অনন্য সন্তানদের মধ্যে সর্বকনিষ্ঠ।


সর্বশেষ সংবাদ