জিম্বাবুয়ে অনির্দিষ্টকালের লকডাউন ঘোষণা

  © সংগৃহীত

করোনাভাইরাস প্রতিরোধ লকডাউনের মেয়াদ অনির্দিষ্টকাল করেছে জিম্বাবুয়ের প্রেসিডেন্ট এমারসন নাঙ্গাওয়া। আজ রবিবার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানিয়েছে। তবে প্রতি দুই সপ্তাহ অন্তর বিধিনিষেধ পর্যালোচনা করা হবে।

শনিবার রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যমে প্রচারিত ভাষণে জিম্বাবুয়ের প্রেসিডেন্ট জানান, এই লকডাউন অনির্দিষ্টকালে জন্য জারি থাকবে। লকডাউন শিথিল করতে দেশের একটি কৌশলগত পরিকল্পনার প্রয়োজন।

তিনি জানান, এই লকডাউনে সময় অনানুষ্ঠানিক স্ট্রিট মার্কেট বন্ধ থাকবে। সরকার স্বাস্থ্য বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা করছে কীভাবে নিরাপদে তা চালু করা যায়। তবে উৎপাদন, সুপারমার্কেট ও ব্যাংক তাদের কর্মসূচি চালিয়ে যেতে পারবে। দিনে সর্বোচ্চ ছয় কর্মঘণ্টা এসব প্রতিষ্ঠান চালু থাকবে।

জিম্বাবুয়ের প্রেসিডেন্ট বলেন, কঠোর পদক্ষেপের কারণে এখন পর্যন্ত ভাইরাসের বিস্তার খুব বেশি ছড়াতে পারেনি। প্রাথমিকভাবে যে ধারণা করা হয়েছিল সেটির চেয়ে কম আক্রান্ত হয়েছেন মানুষ।

প্রসঙ্গত, ৩০ মার্চ লকডাউন জারি করে জিম্বাবুয়ে। দেশটিতে এখন পর্যন্ত মোট আক্রান্ত হয়েছেন ৪৪ জন এবং চারজনের মৃত্যু হয়েছে। এছাড়া আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়েছেন ১৭ জন।


সর্বশেষ সংবাদ