ভারত

করোনা রোগীদের প্রাণ বাঁচাতে রক্তের প্লাজমা দেবে তাবলিগ সদস্যরা

  © ফাইল ফটো

ভারতে তাবলিগ জামাতে অংশ নেয়াদের মাধ্যমেই করোনা ছড়িয়েছে এমন গুজব রটেছে পুরো ভারতজুড়েই। যাদের বিরুদ্ধে এমন অভিযোগ তারাই এবার করোনা আক্রান্তদের চিকিৎসা সহায়তায় এগিয়ে এসেছেন। নিজেদের শরীরের রক্ত দিয়ে তারা এবার করোনা রোগীদের প্রাণ বাঁচাবেন তারা।

জানা গেছে, করোনায় বেঁচে যাওয়া রোগীদের রক্তের প্লাজমা দিয়ে চিকিৎসার মাধ্যমে অনেক আক্রান্ত রোগী সুস্থ হয়ে উঠছেন। আর তাই তাবলিগ জামায়াতে অংশগ্রহণকারী যেসব সদস্যরা করোনা থেকে সফলভাবে সুস্থ হয়ে উঠেছে এবং এখন নভেল করোনাভাইরাস পরীক্ষায় নেতিবাচক হয়েছেন তারা কভিড-১৯ রোগীদের চিকিৎসায় নিজেদের প্লাজমা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদনে বলা হয়েছে, তাবলিগের সদস্যদের রক্ত নিয়ে এগিয়ে আসার মূল কারণ তারা গুরুতর অসুস্থ অবস্থা থেকে সুস্থ হয়ে ফিরেছেন। আবার তাদের বিরুদ্ধে করোনা ছড়ানোর যে অভিযোগ রয়েছে সেটা থেকে মুক্তি পাওয়া।

এর আগে তাবলিগ প্রধান মাওলানা সাদ এক বিবৃতির মাধ্যমে ‘প্লাজমা থেরাপি’ এর জন্য রক্ত দিতে অনুসারীদের প্রতি আহ্বান জানিয়েছেন। ওই বিবৃতিতে মাওলানা সাদ বলেছেন, তাবলিগের যাদের মধ্যে কোভিড পজিটিভ পাওয়া গেছে তাদের অনেকেই চিকিৎসার পর সুস্থ হয়ে উঠেছেন। সুতরাং তারা যদি এখন রক্তের প্লাজমা দান করেন তা হলে অনেক করোনা আক্রান্ত রোগীর নিরাময়ে সুবিধা হবে।

প্রসঙ্গত, করোনাভাইরাসের চিকিৎসায় আশা জাগাচ্ছে প্লাজমা থেরাপি। প্লাজমা থেরাপি হচ্ছে একটি প্রাচীন চিকিৎসা পদ্ধতি। যেখানে করোনা থেকে সেরে ওঠা মানুষের রক্ত থেকে প্লাজমা নিয়ে আক্রান্ত রোগীর শরীরে প্রয়োগ করা হবে। এরপর তার শরীরে এন্টিবডি কাজ করলে তিনি সুস্থ হয়ে উঠবেন।

সূত্র- ইন্ডিয়ান এক্সপ্রেস।


সর্বশেষ সংবাদ