জাপানও সমর্থন দেবে যুক্তরাষ্ট্র-ইসরায়েলকে

জাপানও সমর্থন দেবে ইসরায়েলকে
জাপানও সমর্থন দেবে ইসরায়েলকে  © এআই

মধ্যপ্রাচ্যে চলমান সংঘাতে অন্যান্য পশ্চিমা দেশের মতো জাপানও ইসরায়েল-যুক্তরাষ্ট্রকে সমর্থন করছে। মঙ্গলবার (১ অক্টোবর) রাতে জাপানের নতুন প্রধানমন্ত্রী শিগেরু ইশিবার দেয়া এক বিবৃতিতে বিষয়টি স্পষ্ট হয়।

বিবৃতিতে জাপানের নতুন প্রধানমন্ত্রী বলেন, ইসরায়েলের বিরুদ্ধে তেহরানের ক্ষেপণাস্ত্র হামলা অগ্রহণযোগ্য। তবে তিনি এই অঞ্চলে উত্তেজনা এড়ানোর প্রচেষ্টাকে সমর্থন করেন।

জাপানের সাবেক প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা একাধিক রাজনৈতিক কেলেঙ্কারির মুখে সম্প্রতি রাজনীতি থেকে সরে দাঁড়ান। এতে ভাগ্য খোলে শিগেরু ইশিবার। তিনি ইরানের বিপক্ষে বিবৃতি দেওয়ার আগে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে ফোনালাপ করেন। এরপরই জাপান থেকে এ ধরনের বিবৃতি এলো।

ইশিবা বলেন, আমরা এর (ইরানের হামলার) তীব্র নিন্দা করি। কিন্তু একই সময়ে আমরা পরিস্থিতি শান্ত করতে চাই। এটিকে পূর্ণ-যুদ্ধে পরিণত করা ঠেকাতে (যুক্তরাষ্ট্রের সঙ্গে) সহযোগিতা করতে চাই।

এরআগে মঙ্গলবার (০১ অক্টোবর) বাংলাদেশ সময় রাত সাড়ে ১০টার পর ইসরায়েলকে লক্ষ্য করে দ্বিতীয়বারের মতো সরাসরি হামলা চালিয়েছে তেহরান।

ইসরায়েলি সংবাদমাধ্যম দাবি করেছে, হামলায় ইসরায়েলকে লক্ষ্য করে একসঙ্গে একশরও বেশি মিসাইল ছুড়েছে ইরান। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা জানিয়েছে, জর্ডানের রাজধানী আম্মানের আকাশ দিয়ে মিসাইল উড়ে যেতে দেখা গেছে। মিসাইলের কারণে জর্ডানেও সাইরেন বেজে উঠেছে।


সর্বশেষ সংবাদ