২৬ আগস্ট ২০২৪, ০৯:১১

ইসরায়েলে শত শত রকেট ছুড়ল হিজবুল্লাহ

ইসরায়েলে শত শত রকেট ছুড়ল হিজবুল্লাহ  © ফাইল ছবি

গত মাসে ইসরায়েলি হামলায় শীর্ষ কমান্ডার হত্যার প্রতিশোধ নিতে তিনশরও বেশি রকেট ও ড্রোন হামলা চালায় ইরান সমর্থিত গোষ্ঠী হিজবুল্লাহ। মঙ্গলবার (২০ আগস্ট) লেবানন থেকে সকাল ও বিকেলের দিকে ৭০টি রকেট ছোড়া হয়। ইসরায়েলের সেনাবাহিনী এ তথ্য জানিয়েছে। কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরা এ খবর প্রকাশ করেছে। তবে খোলা জায়গায় আঘাত হানার আগেই অধিকাংশ রকেট আকাশেই ধ্বংস করা হয়েছে বলে দাবি করা হয়।

ইসরায়েলের ১১টি সামরিক ঘাঁটি ও ব্যারাক লক্ষ্য করে ৩২০টিরও বেশি কাতিউশা রকেট ছুড়েছে বলে জানায় হিজবুল্লাহ। পাশাপাশি অনেকগুলো ড্রোন হামলাও চালানো হয়েছে। এর আগে ইসরায়েলে হামলার প্রস্তুতির অভিযোগ তুলে দক্ষিণ লেবাননে হিজবুল্লাহর অবস্থান লক্ষ্য করে ব্যাপক বিমান হামলা চালায় ইসরায়েল।  

ইসরায়েলে হামলার মাধ্যমে জুলাইয়ে বৈরুতে হিজবুল্লাহর জ্যেষ্ঠ কমান্ডার ফুয়াদ শুকর হত্যার প্রতিশোধমূলক হামলার ‘প্রথম পর্যায়’ সম্পন্ন হয়েছে বলে জানিয়েছে হিজবুল্লাহ। ফুয়াদ হত্যার পূর্ণ প্রতিশোধ নিতে ‘আরও কিছু সময়’ লাগতে পারে বলে জানিয়েছে তারা। 

আরও পড়ুন: জুডিশিয়াল ক্যু, আনসার ক্যু’র পরও যদি সাবধান না হোন, তবে...

লেবাননের গোষ্ঠীটি বলেছে, তারা ইসরায়েলের গভীরে তাদের কাঙ্ক্ষিত লক্ষ্যবস্তুতে কোনো বাধা ছাড়াই ড্রোন পাঠিয়ে দেশটির সামরিক ঘাঁটিগুলোকে লক্ষ্যবস্তু করেছে। এ সময় ড্রোনগুলো পরিকল্পনা অনুযায়ী লক্ষ্যবস্তুতে হামলা করতে সক্ষম হয়েছে। তারা মেরন ও অধিকৃত গোলান মালভূমির চারটিসহ ১১টি ইসরায়েলি সামরিক ঘাঁটি এবং ব্যারাকে রকেট ছুড়েছে। 

ইসরায়েলি বাহিনীর তথ্য অনুযায়ী, আপার গ্যালিলি, ওয়েস্টার্ন গ্যালিলি ও গোলান হাইটসে হামলায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি। তবে কিছু খোলা জায়গায় আগুন ধরে যায়। এ সময় সেনাবাহিনীর সদস্যরা আগুণ নিয়ন্ত্রণের চেষ্টা করে।

আরও পড়ুন: কমিটিতে থাকা অবস্থায় জামায়াতে যোগদান ছাত্রলীগ নেতার

হামাস ও ইসরায়েলের মধ্যে যুদ্ধ শুরু হওয়ার পর থেকেই ফিলিস্তিনিদের প্রতি সমর্থন জানিয়ে আসছে লেবাননভিত্তিক সশস্ত্র সংগঠন হিজবুল্লাহ। ফলে প্রায় এই দুই পক্ষের মধ্যেই হামলার ঘটনা ঘটছে।

গত ৭ অক্টোবর থেকে ইসরায়েলের হামলায় ৪০ হাজার ১৭৩ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ৯২ হাজার ৮৫৭ জন।

এদিকে গাজায় ইসরায়েলের যুদ্ধে বাইডেন প্রশাসনের সমর্থনের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে হাজার হাজার মানুষ শিকাগোর রাস্তায় নেমে বিক্ষোভ করেছে। সেখানে ডেমোক্র্যাটিক ন্যাশনাল কনভেনশন শুরু হয়েছে।