গাজায় বিদ্যালয়ে ইসরায়েলি হামলায় শিশুসহ নিহত ৩০

গাজায় বিদ্যালয়ে ইসরায়েলি হামলায় শিশুসহ নিহত ৩০
গাজায় বিদ্যালয়ে ইসরায়েলি হামলায় শিশুসহ নিহত ৩০  © সংগৃহীত

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় ইসরায়েলি হামলায় আরও ফিলিস্তিনি নিহত হয়েছেন। ফিলিস্তিনের যুদ্ধবিধ্বস্ত গাজার দেইর আল-বালাহ শহরের কাছে একটি স্কুলে ইসরায়েলি বাহিনীর হামলায় শিশুসহ কমপক্ষে ৩০ ফিলিস্তিনি নিহত হয়েছে। এ ঘটনায় আহত হয়েছে আরও শতাধিক। 

গতকাল শনিবার হামাস–নিয়ন্ত্রিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে। বলা হয়েছে, ‘খাদিজা স্কুল’ নামে ওই বিদ্যালয় প্রাঙ্গণে ফিলিস্তিনি উদ্বাস্তুরা আশ্রয় নিয়েছিলেন। শনিবার সকাল থেকে দেইর আল-বালাহ এবং দক্ষিণাঞ্চলীয় শহর খান ইউনিসে ইসরায়েলের পৃথক বোমা হামলায় মোট ৫৩ জন নিহত ও ১৮৯ জন আহত হয়েছে।

ইসরায়েল প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) টেলিগ্রামে এক বিবৃতিতে দাবি করেছে, খাদিজা স্কুলের ভিতরে হামাসের একটি কমান্ড এবং নিয়ন্ত্রণ কেন্দ্র ছিল তাই এ হামলা তারা চালিয়েছে। সেখানে হামাসের অস্ত্র মজুত এবং বিভিন্ন হামলার পরিকল্পনা ও নির্দশনা দেওয়ার দাবিও করেছে আইডিএফ।

হামলার ফুটেজ বিশ্লেষণ করে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, নিহতরা বেসামরিক নাগরিক এবং তাদের বেশিরভাগই শিশু। হামলার ভিডিও যাচাই করে ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসিও শিশুদের হতাহতের কথা জানিয়েছে। গাজার সিভিল ডিফেন্স সার্ভিস জানায়, স্কুলটিতে বাস্তুচ্যুত লোকজন আশ্রয় নিয়েছিল।  

সাম্প্রতিক সময়ে গাজা উপত্যকায় একের পর এক বিদ্যালয়ে হামলা চালাচ্ছে ইসরায়েলি বাহিনী। তাদের দাবি, এসব হামলা বেসামরিক মানুষের ওপর নয়, বরং হামাস ও হামাসের স্থাপনায় চালানো হচ্ছে।

গত বছরের ৭ অক্টোবর হামাসের নজিরবিহীন আন্তঃসীমান্ত হামলার পর থেকে ইসরায়েল গাজা উপত্যকায় অবিরাম বিমান ও স্থল হামলা চালিয়ে যাচ্ছে। ইসরায়েলি এই হামলায় হাসপাতাল, স্কুল, শরণার্থী শিবির, মসজিদ, গির্জাসহ হাজার হাজার ভবন ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে।


সর্বশেষ সংবাদ