একই ক্লাস থেকে ২৩ জোড়া যমজ স্নাতক

স্নাতক সমাপনী অনুষ্ঠান
স্নাতক সমাপনী অনুষ্ঠান  © সংগৃহীত

মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস রাজ্যের নিডহামের পোলার্ড মিডল স্কুলে অষ্টম গ্রেড থেকে স্নাতক হয়েছেন ২৩ জোড়া যমজ। বুধবার (১২ জুন) মুভিং আপ নামের স্নাতক সমাপনী অনুষ্ঠান পর্বে এই ২৩ জোড়া যমজ সন্তানদের বিশেষভাবে সম্মানিত করে স্কুল কর্তৃপক্ষ। খবর মার্কিন বার্তা সংস্থা এপির।

পোলার্ড মিডল স্কুলের প্রধান শিক্ষক তামাথা বিবো জানান, আমাদের স্কুলে প্রতি গ্রেডে সাড়ে চারশ থেকে পাঁচশ শিক্ষার্থী পড়াশোনা করে। এর মধ্য ৫ থেকে ১০ জোড়া যমজ সন্তান থাকে। কিন্তু এবারই প্রথম এতো বেশি সংখ্যক যমজ একই গ্রেডে পড়াশোনা করেছেন। আবার তারা একই সঙ্গে স্নাতকও হয়েছেন।

সংখ্যাটা অনেক বেশি। অস্বাভাবিক, বলেছেন তামাথা বিবো। এ বছর মোট স্নাতকের ১০ শতাংশই যমজ।

তামাথা আরও বলেন, এই যমজদের বেশিরভাগই একই রকম দেখতে। আবার অনেকেই রয়েছেন যাদের চেহারায় খুব বেশি মিল নেই। এই ২৩ জোড়া যমজ ছাড়াও আরও একটি যমজ ছাত্রী ছিল এই গ্রেডে। কিন্তু ওই যমজ দুই ভাই-বোনের মধ্যে ভাইটি ভিন্ন একটি স্কুলে পড়াশোনা করে।

দেশটির জাতীয় স্বাস্থ্য পরিসংখ্যান কেন্দ্রের তথ্যানুসারে, যুক্তরাষ্ট্রে জন্মগ্রহণকারী শিশুদের মধ্যে প্রায় তিন শতাংশই যমজ।

প্রতি বছর স্নাতকদের মধ্যে ৫টি সমাজসেবামূলক পুরস্কার দেয় নিডহাম এক্সচেঞ্জ ক্লাব। এ বছর প্রথমবারের মতো যমজদের দুই জন লুকাস ও সমীর প্যাটেল এই পুরস্কার ও অনুদান জিতেছে।


সর্বশেষ সংবাদ