বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে ঘূর্ণিঝড় ‘রেমাল’, গতি হবে ১২০ কিলোমিটার

বঙ্গোপসাগর তৈরি হচ্ছে ঘূর্ণিঝড় ‘রেমাল’
বঙ্গোপসাগর তৈরি হচ্ছে ঘূর্ণিঝড় ‘রেমাল’  © প্রতীকী ছবি

বঙ্গোপসাগর ঘূর্ণিঝড় ‘রেমাল’ তৈরি হচ্ছে বলে আনুষ্ঠানিকভাবে জানিয়ে দিল ভারতীয় মৌসম ভবন (আইএমডি)। এক বুলেটিনে জানানো হয়েছে, বুধবার দক্ষিণ-পশ্চিম ও পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরের ওপরে যে নিম্নচাপ ছিল, তা উত্তর-পূর্ব দিকে এগিয়ে গেছে। আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ৮ টায় পশ্চিম-মধ্য এবং সংলগ্ন দক্ষিণ বঙ্গোপসাগরের ওপরে সুস্পষ্ট নিম্নচাপ হিসেবে এটি অবস্থান করছে।

হিন্দুস্তান টাইমসের খবরে বলা হয়েছে, নিম্নচাপটি আরও উত্তর-পশ্চিম দিকে এগিয়ে যাবে এবং শুক্রবার (২৪ মে) সকালের মধ্যে বঙ্গোপসাগরের মধ্যভাগে গভীর নিম্নচাপে পরিণত হবে। তারপর উত্তর-পূর্ব দিকে এগিয়ে যেতে থাকবে। ভারতীয় মৌসম ভবন জানিয়েছে, শনিবার (২৫ মে) সকালের মধ্যে পূর্ব-মধ্য বঙ্গোপসাগরের উপরে ঘূর্ণিঝড়ে পরিণত হবে। এর নাম হবে ‘রেমাল’। এ নাম দিয়েছে ওমান।

শনিবার সকালের মধ্যে ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার পর সেটি আরও উত্তর দিকে অগ্রসর হতে থাকবে। তারপর রোববার সন্ধ্যার মধ্যে প্রবল ঘূর্ণিঝড় হিসেবে বাংলাদেশ এবং পশ্চিমবঙ্গ উপকূলের কাছে পৌঁছাবে। তবে সে ঘূর্ণিঝড়ের ঠিক কোথায় ল্যান্ডফল হবে বা আছড়ে পড়বে, সে বিষয়ে আপতত কিছু জানানো হয়নি।

আরো পড়ুন: তুরাগ কমিউটার ট্রেনের চাকা ভেঙে বগি লাইনচ্যুত

প্রবল ঘূর্ণিঝড় হিসেবে বাংলাদেশ এবং পশ্চিমবঙ্গ উপকূলের কাছে পৌঁছাবে রেমাল, তখন ঘণ্টায় ১০০ থেকে ১২০ কিলোমিটার বেগে তাণ্ডব চালাতে পারে। সঙ্গে ভারী বৃষ্টি হবে। পশ্চিমবঙ্গের উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনার মতো জেলায় ভারী বৃষ্টি হতে পারে।

পূর্বাভাস অনুযায়ী, শনিবার থেকে ঘূর্ণিঝড়ের প্রভাব বাড়বে দক্ষিণবঙ্গে। বজ্রবিদ্যুতসহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। কয়েকটি জায়গায় ৭০ থেকে ১১০ মিলিমিটার ভারী বৃষ্টি হতে পারে। এর পরিপ্রেক্ষিতে সব জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে।


সর্বশেষ সংবাদ