২০ মে ২০২৪, ০৯:৩৩

ইব্রাহিম রাইসির হেলিকপ্টার বিধ্বস্ত নিয়ে যা বলল যুক্তরাষ্ট্র

রবিবার আজারবাইজান সীমান্তবর্তী এলাকায় জলাধার প্রকল্প উদ্বোধন শেষে ফেরার পথে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে বহনকারী হেলিকপ্টার বিধ্বস্ত হয়েছে। এ নিয়ে মুখ খুলেছে যুক্তরাষ্ট্র। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এ ব্যাপারে প্রতিক্রিয়া জানিয়েছে। তারা বলেছে, হেলিকপ্টার দুর্ঘটনার ওপর খুব কাছ থেকে নজর রাখা হচ্ছে। এছাড়া প্রেসিডেন্ট জো বাইডেনকে এ ব্যাপারে অবহিত করা হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র।

আরও পড়ুন: ইব্রাহিম রাইসির মৃত্যু হলে ইরানের দায়িত্ব নেবেন যিনি

ইরানের পূর্ব আজারবাইজান প্রদেশে হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়। ওই হেলিকপ্টারে তাঁর সঙ্গে ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদুল্লাহিয়ানসহ কয়েকজন জ্যেষ্ঠ কর্মকর্তাও ছিলেন। দুর্ঘটনা কবলিত হেলিকপ্টারের সন্ধান পাওয়া গেছে কিন্তু কেউ বেঁচে থাকার সম্ভাবনা নেই বলে জানিয়েছে রেড ক্রিসেন্টের উদ্ধারকারীরা।

আরও পড়ুন: ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি কে?

এই দুর্ঘটনায় প্রেসিডেন্ট রাইসির মৃত্যু হলে তা হবে ইরানের জন্য বিরাট এক ধাক্কা। দীর্ঘদিন ধরে ইসরায়েল ও যুক্তরাষ্ট্রের সঙ্গে বৈরী সম্পর্ক চলে আসছে ইরানের। ক্ষমতায় আসার পর ইব্রাহিম রাইসি যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা মোকাবিলায় করে আসছে। প্রতিবেশীদের পাশাপাশি চীন ও রাশিয়ার সঙ্গে সম্পর্ক উন্নয়নে বিশেষভাবে মনোযোগ দিয়েছিলেন তিনি।