শত বছরে আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ে প্রথম নারী উপাচার্য নিয়োগ 

অধ্যাপক নাইমা খাতুন
অধ্যাপক নাইমা খাতুন  © সংগৃহীত

ভারতের প্রাচীন উচ্চশিক্ষালয় আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয় (এএমইউ) ১০৪ বছর প্রথমবারের মতো নারী উপাচার্য পেয়েছে। বিশ্ববিদ্যালয়টির উপাচার্য হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে অধ্যাপক নাইমা খাতুনকে। খবর এএনআই ও হিন্দুস্তান টাইমসের।

মঙ্গলবার (২৩ এপ্রিল) এই তথ্য জানিয়েছে ভারতীয় বার্তাসংস্থা এএনআই এবং সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস। আগামী পাঁচ বছর তিনি এই পদে দায়িত্ব পালন করবেন। ভারতের শিক্ষা মন্ত্রণালয়ের অনুমোদনের প্রেক্ষিতে দেশটির প্রেসিডেন্ট দ্রৌপদী মুর্মু আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্যের নিয়োগপত্রে স্বাক্ষর করেন।

সংবাদমাধ্যম দুটির প্রতিবেদনে বলা হয়েছে, গত ১০৪ বছরের ইতিহাসে প্রথমবারের মতো কোনও নারী শতাব্দী প্রাচীন এই বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ আসনে বসলেন। ভারতের শিক্ষা মন্ত্রণালয়ের অনুমোদনের প্রেক্ষিতে দেশটির প্রেসিডেন্ট দ্রৌপদী মুর্মু আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্যের নিয়োগপত্রে স্বাক্ষর করেন।

জানা যায়,  নাইমা খাতুন আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়েরই ছাত্রী এবং শিক্ষক ছিলেন। এই বিশ্ববিদ্যালয় থেকে সাইকোলজিতে পিএইচডিও করেন তিনি। ১৯৮৮ সালে সেই বিভাগেই লেকচারার হিসাবে যোগ দেন এবং ২০০৬ সালে প্রফেসর হন।


সর্বশেষ সংবাদ