তীব্র তাপপ্রবাহে পশ্চিমবঙ্গের স্কুলে এগিয়ে আসছে গরমের ছুটি

পশ্চিমবঙ্গের স্কুলে এগিয়ে আসছে গরমের ছুটি
পশ্চিমবঙ্গের স্কুলে এগিয়ে আসছে গরমের ছুটি  © হিন্দুস্তান টাইমস

তীব্র তাপপ্রবাহের মধ্যে ভারতের পশ্চিমবঙ্গের স্কুলগুলোয় এগিয়ে আসছে গরমের ছুটি। প্রবল গরম এবং ভোটের কারণে রাজ্যের সরকারি ও সরকার-পোষিত স্কুলে ছুটি এগিয়ে আনা হচ্ছে। আগামী ২২ এপ্রিল (সোমবার) থেকে স্কুলগুলোতে ছুটি শুরু হতে পারে। বেসরকারি স্কুলগুলোতেও যাতে ছুটি এগিয়ে আনা হয়, সেই আর্জি জানানো হবে।

হিন্দুস্তান টাইমসের খবরে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়েছে, শিক্ষক সংগঠনগুলো একটানা ছুটির ঘোষণা বাস্তবসম্মত নয় বলে মনে করছেন। কারণ অতীতে দেখা গেছে, গরমের জন্য একটানা ছুটি দেওয়ার কয়েকদিনের মধ্যেই বৃষ্টি হয়ে তাপমাত্রা কমেছে। তারপরও স্কুলে ছুটি থেকেছে। ফলে পঠন-পাঠন ব্যাহত হয়েছে।

শিক্ষানুরাগী ঐক্য মঞ্চের সাধারণ সম্পাদক কিংকর অধিকারী বলেন, ‘আমাদের দাবি আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, বাস্তবসম্মতভাবে অল্পদিন করে ছুটি ঘোষণা করা। অর্থাৎ একটানা ছুটি না দিয়ে পরিস্থিতি বিবেচনা করে ছুটি দেওয়া।’

আরো পড়ুন: ওমানে ভারী বৃষ্টিতে ৯ স্কুলছাত্রী নিহত

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বুধবার রাজ্যে সবথেকে বেশি গরমে পুড়েছে পানাগড়। সেখানে সর্বোচ্চ ছিল ৪২.৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৪.৯ ডিগ্রি বেশি। অন্যান্য স্থানে তাপমাত্রা ৪০ ডিগ্রি বা তার বেশি থেকেছে। আগামী কয়েকদিনেও তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। এ পরিস্থিতিতে গরমের ছুটি এগিয়ে এনে ৬ মে করার সিদ্ধান্ত নেওয়া হলেও সেটি আরও এগিয়ে আনা হচ্ছে।


সর্বশেষ সংবাদ