মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিক নিয়োগে লাগবে না এজেন্ট

বাংলাদেশি শ্রমিকদের মালয়েশিয়ায় আনার সঙ্গে যুক্ত এজেন্টদের সঙ্গে চুক্তি বাতিল করেছে দেশটির সরকার। ফলে বাংলাদেশিরা কোনো এজেন্ট ছাড়াই যেতে পারবে দেশটিতে।

দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী সাইফুদ্দিন নাসুশন ইসমাইল স্পষ্ট করে জানিয়েছেন বাংলাদেশ থেকে মালয়েশিয়ায় শ্রমিক আনার জন্য এজেন্টদের প্রয়োজন নেই।

আজ (৮ মার্চ ২০২৪) বিশেষ এক সংবাদ সম্মেলনে স্বরাষ্ট্রমন্ত্রী সাইফুদ্দিন নাসুশন ইসমাইল গুরুত্বের সাথে বলেছেন, ই-ভিসার জন্য এখন সরাসরি ইমিগ্রেশন বিভাগের মাইভিসা পোর্টালের মাধ্যমে আবেদন করা যাবে।

তিনি আরও জানিয়েছেন, ১ জুন ২০২৪ থেকে পুত্রজায়া ইমিগ্রেশন এই কোটার অধীনে বিদেশি শ্রমিকদের মালয়েশিয়ায় প্রবেশ করতে দেবে না। এবং যে কোম্পানির মালিক বাতিল কোটার জন্য লেভি পরিশোধ করেছেন তাদের লেভির টাকা ফেরত দেওয়া হবে।

সংবাদ সম্মেলনে সাইফুদ্দিন বিশেষভাবে বলেছেন, কোম্পানির মালিকরা এ পর্যন্ত ৪,১২,০১২ অভিবাসী কর্মীর কোটার জন্য লেভি পরিশোধ করেছেন, যার মধ্যে মাত্র ২৩৯,৩০৫ টি কলিং অর্থাৎ (৫৮.১%) ভিসা দেওয়া হয়েছে।

স্থানীয় গণমাধ্যমের বরাতে আরো জানা গেছে, বাংলাদেশি শ্রমিকদের নিয়োগের বিষয়ে সরকার কোম্পানি মালিকদের আইডি এবং তা কীভাবে পরিচালিত হবে তার ম্যানুয়াল করে দিয়েছে এবং ৩১ মার্চের পরে ঝুলে থাকা সকল কোটা বাতিল করার পক্ষেও বলে আবারো জানালেন তিনি।

এরআগে গত সপ্তাহে মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী জানান, কোটা অনুযায়ী ৩১ মার্চের মধ্যে কলিং ভিসা ইস্যু না করা হলে সেগুলো বাতিল হয়ে যাবে। এরপর এই ব্যবস্থা আর কার্যকর থাকবে না। যেসব নিয়োগকারী এসব ভিসার জন্য সরকারকে কর প্রদান করেছে সেগুলো রিফান্ড করা হবে।


সর্বশেষ সংবাদ