গাজার ভবিষ্যৎ নির্ধারণ ইসরায়েলের উপর নির্ভর করে না: ফ্রান্স

ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী ক্যাথরিন কোলোনা
ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী ক্যাথরিন কোলোনা  © সংগৃহীত

‘গাজা ফিলিস্তিনের একটি ভূমি এবং এর ভবিষ্যৎ নির্ধারণে ইসরায়েলের কোনো অধিকার নেই।’ শুক্রবার (৫ জানুয়ারি) আন্তর্জাতিক গণমাধ্যম সিএনএনকে দেওয়া এক সাক্ষাৎকারে এ মন্তব্য করেন ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী ক্যাথরিন কোলোনা। সম্প্রতি ইসরায়েলের দুই উগ্রপন্থি মন্ত্রী অবরুদ্ধ গাজা উপত্যকা থেকে ফিলিস্তিনিদের প্রকাশ্য উচ্ছেদের ঘোষণার প্রতিক্রিয়ায় এ মন্তব্য করেন তিনি। 

ক্যাথরিন কোলোনা বলেন, এই ধরনের কথাবার্তা (ইসরায়েলি মন্ত্রীদের বক্তব্য) "দায়িত্বজ্ঞানহীন" এবং "একটি সমাধান থেকে আমাদের দূরে সরিয়ে নেয়"। এছাড়া এ ধরনের মন্তব্য ইসরায়েলের দীর্ঘকালীন পরিকল্পনারও পরিপন্থি।”

ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী বলেন, “গাজা ফিলিস্তিনি ভূমি। যা ভবিষ্যতে ফিলিস্তিনি রাষ্ট্রের অংশ হতে চায়। আমরা দুই রাষ্ট্রনীতিকে সমর্থন জানাই। যেটি একমাত্র কার্যকরী সমাধান। গাজা এবং পশ্চিম তীর অবশ্যই ভবিষ্যতের ফিলিস্তিন রাষ্ট্রের অংশ হতে হবে।’’ এছাড়া লেবাননসহ অন্যান্য অঞ্চলে যেন যুদ্ধ ছড়িয়ে না পড়ে সেদিকে নজর রাখারও আহ্বান জানান তিনি।

‘গণতান্ত্রিক দেশ হিসেবে ইসরায়েলকে অবশ্যই আন্তর্জাতিক আইন মেনে চলতে হবে। আত্মরক্ষার জন্য বেসামরিক জনগণকে রক্ষা করা তাদের দায়িত্বের মধ্যে পড়ে। বেসামরিক ব্যক্তিরা অপরাধের জন্য দায়ী নয় এবং তাদের অবশ্যই রক্ষা করা উচিত’- বলছিলেন ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী।

এদিকে দখলদার ইসরায়েলি সেনাদের নির্বিচার হামলায় হাজার হাজার ফিলিস্তিনির মৃত্যু হওয়ার পর যে-সব পশ্চিমা দেশ যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে, তাদের মধ্যে অন্যতম ফ্রান্স।


সর্বশেষ সংবাদ