গাজায় ইসরাইলি হামলায় ২ মাসে ৩ হাজারের বেশি শিক্ষার্থী নিহত

ইসরাইলি হামলার শিকার
ইসরাইলি হামলার শিকার   © সংগৃহীত

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকা ও অধিকৃত পশ্চিম তীরে দুই মাসেরও বেশি সময় ধরে ইসরাইলের চালানো হামলায় দুই অঞ্চল মিলে এখন পর্যন্ত প্রায় ২০ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও অন্তত ৫০ হাজার। 

ফিলিস্তিনের শিক্ষা মন্ত্রনালয় জানিয়েছে, গত ৭ অক্টোবর থেকে এখন পর্যন্ত অবরুদ্ধ গাজা ও অধিকৃত পশ্চিম তীরে যত বেসামরিক নাগরিক নিহত হয়েছেন, তার মধ্যে ৩ হাজার ৭১৪ জনই শিক্ষার্থী। আহত হয়েছেন প্রায় ৫ হাজার ৭০০ জন।

ইসরাইলি বাহিনীর বিরামহীন ও নির্বিচার মলা থেকে হাসপাতাল, শিক্ষা-প্রতিষ্ঠান ও শরনার্থী শিবির কোনো কিছুই বাদ যাচ্ছে না। এতে প্রতিদিনই শত শত নিরীহ ও নিরস্ত্র ফিলিস্তিনি হতাহত হচ্ছে।

ফিলিস্তিনের শিক্ষা মন্ত্রনালয়ের তথ্য মতে, ইসরাইলি হামলায় শুধুমাত্র গাজা উপত্যকায় নিহত হয়েছেন ৩ হাজার ৬৭৯ জন শিক্ষার্থী। আর আহত হয়েছেন ৫ হাজার ৪২৯ জন। অন্যদিকে পশ্চিম তীরে নিহত হয়েছন ৩৫ জন শিক্ষার্থী। আহত হয়েছেন ২৭১ জন। এছাড়া ৮২ জনকে গ্রেফতার করা হয়েছে।

আরও পড়ুন: ১০ ব্যাংকের অফিসার পদের প্রিলিমিনারি পরীক্ষা স্থগিত

মন্ত্রণালয় আরও জানিয়েছে, গাজা উপত্যকায় ২০৯ জন শিক্ষক ও শিক্ষা কর্মকর্তা নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ৬১৯ জন। অন্যদিকে পশ্চিম তীরে দুইজন শিক্ষক আহত হয়েছেন। গ্রেফতার করা হয়েছে আরও ৬৫ জনকে।

এদিকে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, এখন পর্যন্ত ইসরাইলি হামলায় ১৮ হাজার ৬০৮ ফিলিস্তিনি নিহত হয়েছেন। যাদের বেশিরভাগই নারী-শিশু। এছাড়া আহত হয়েছেন ৫০ হাজারেরও বেশি। বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) ৬৯তম দিনেও হামলা অব্যাহত রয়েছে। ফলে হতাহতের তালিকা প্রতিনিয়তই বড় হচ্ছে। 


সর্বশেষ সংবাদ