হামাসের টানেলে সাগরের লবণাক্ত পানি ঢালতে শুরু করেছে ইসরায়েল

টানেল
টানেল  © সংগৃহীত

ফিলিস্তিনের গাজায় স্বাধীনতাকামী সংগঠন হামাসের টানেলে সাগরের লবণাক্ত পানি ঢালতে শুরু করেছে ইসরায়েলি বাহিনী। কয়েকসপ্তাহ ধরে এ প্রক্রিয়া চলতে পারে। জানিয়েছে ওয়াল স্ট্রিট জার্নাল।

টানেলে পানি ঢালার খবর নিয়ে ওয়াশিংটনে এক সংবাদ সম্মেলন আয়োজন করা হয়েছিল। সেখানে ওয়াল স্ট্রিট জার্নাল ও এবিসি নিউজের প্রতিবেদনের ব্যাপারে বাইডেনের কাছে জানতে চাওয়া হয়। তবে বাইডেন সরাসরি কিছু বলতে রাজি হননি। শুধু বলেছেন, ইসরায়েল থেকে হামাসের হাতে আটক হওয়া ব্যক্তিদের কেউ ওই সুড়ঙ্গগুলোতে নেই বলে তাঁকে আশ্বস্ত করা হয়েছে।

বাইডেন প্রশাসনের কয়েক কর্মকর্তা ওয়াল স্ট্রিট জার্নালকে বলেছেন, পানি ঢালার মধ্য দিয়ে সুড়ঙ্গগুলো ধ্বংস করা সম্ভব হতে পারে। ইসরায়েলের ধারণা, এসব সুড়ঙ্গে হামাস জিম্মি ও যোদ্ধাদের লুকিয়ে রাখে। সেখানে হামাসের অস্ত্রভান্ডারও আছে।

আরও পড়ুন: নিশ্চিত মৃত্যু থেকে যেভাবে বেঁচে ফিরেন আয়রন ডোম হ্যাক করা ওমর

এর আগে হামাসের টানেলগুলো সমুদ্রের পানিতে প্লাবিত করার কথা ইসরায়েল বিবেচনা করছে বলে জানা যায়। তখন আন্তর্জাতিকভাবে স্বীকৃত ফিলিস্তিন সরকার কর্তৃপক্ষ (পিএ) সতর্ক করে বলে, যদি গাজায় পাম্পের মাধ্যমে সুড়ঙ্গগুলো সমুদ্রের পানি দিয়ে ভরা হয়, তাহলে পুরো গাজার ওপর তার নেতিবাচক প্রভাব পড়বে। সুড়ঙ্গে পানি দিলে এগুলোর আশপাশে যেসব ভবন আছে, সেগুলো ধসে পড়বে। যার মধ্যে আবাসিক ভবনও রয়েছে।

বিশেষজ্ঞদের কেউ আবার উদ্বেগ জানিয়ে বলেন, সাগরের লবণাক্ত পানি ঢালার কারণে গাজায় মিঠাপানির সরবরাহব্যবস্থা ঝুঁকির মুখে পড়তে পারে।


সর্বশেষ সংবাদ