গাজায় স্থল অভিযান শুরু ইসরায়েলের, রাতভর লাগাতার বিমান হামলা

উত্তর গাজা উপত্যকায় ইসরায়েলি বিমান হামলার দৃশ্য
উত্তর গাজা উপত্যকায় ইসরায়েলি বিমান হামলার দৃশ্য  © সংগৃহীত

অবরুদ্ধ গাজা উপত্যকায় ইতোমধ্যে স্থল অভিযান শুরু করেছে ইসরায়েলি বাহিনী। ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের দাবি, উত্তর গাজায় ইসরায়েলের সেনাবাহিনীর সঙ্গে তাদের তীব্র লড়াই চলছে। বর্তমানে গাজা পুরো পৃথিবী থেকে সম্পূর্ণ বিচ্ছিন্ন বলে এক প্রতিবেদনে জানিয়েছে আল জাজিরা।

শুক্রবার (২৭ অক্টোবর) রাত থেকেই ফিলিস্তিনের গাজা উপত্যকা পুরোপুরি ব্ল্যাকআউট করে মুহুর্মুহু বোমা হামলা চালাচ্ছে ইসরায়েল। বোমাবর্ষণের পাশাপাশি স্থল হামলা আরও জোরদার করেছে ইসরায়েল। ভেঙে পড়েছে টেলিফোন ও ইন্টারনেট যোগাযোগ ব্যবস্থা। ফলে বহু বেসামরিক মানুষ হতাহতের শঙ্কা রয়েছে।

হামাসের সামরিক শাখা আল-কাসাম ব্রিগেড বলছে, তারা বেইত হানুন ও বুরেজের পূর্বে ইসরায়েলি স্থল অনুপ্রবেশকে ঠেকিয়ে দিতে সক্ষম হয়েছে। তবে সংঘর্ষ এখনো চলছে।

হামাসের জ্যেষ্ঠ কর্মকর্তা ওসামা হামদান এক বিবৃতিতে বলেছেন, ইসরায়েল বিজয়ের ছবি তৈরির চেষ্টা করছে। গাজা উপত্যকার সব ধরনের যোগাযোগ বিচ্ছিন্ন করা ইসরায়েলি দখলদারত্বের অপরাধগুলোকে কোনো তদারকি বা জবাবদিহিতা ছাড়াই ধামাচাপা দেওয়ার একটি প্রচেষ্টা।

আল জাজিরার সাংবাদিকরা জানিয়েছেন, গত কয়েক ঘণ্টায় গাজায় বিরামহীন বোমাবর্ষণ করেছে ইসরায়েলি বাহিনী। অবর্ণনীয় মানবিক বিপর্যয়ের মধ্যেই গাজায় এবার নেমে এসেছে যোগাযোগ বিপর্যয়। ভেঙে পড়েছে টেলিফোন ও ইন্টারনেট যোগাযোগ ব্যবস্থা।

ফিলিস্তিনি রেড ক্রিসেন্ট সোসাইটির পরিচালক মারওয়ান জিলানি অধিকৃত পশ্চিম তীরের রামাল্লা থেকে আল জাজিরাকে জানিয়েছেন, স্বাস্থ্য কর্তৃপক্ষ প্রায় দুই ঘণ্টা আগে গাজায় তাদের দলের সঙ্গে সম্পূর্ণ যোগাযোগ হারিয়েছে।

গাজার খান ইউনিস এলাকায় কর্মরত আল জাজিরার সাংবাদিক তারেক আবু আজজুম বলেন, 'গাজার মানবিক পরিস্থিতির ব্যাপক অবনতি হয়েছে। এখানকার ২৩ লাখ মানুষ বর্তমানে পুরো পৃথিবী থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছেন। তারা আত্মীয় বা একে অপরের সঙ্গে যোগাযোগ করতে পারছেন না।'

হামলার বিষয়ে ইসরায়েলি সেনাবাহিনীর মুখপাত্র ড্যানিয়েল হ্যাগারি বলেন, 'সম্প্রতি কয়েক ঘণ্টায় আমরা গাজায় হামলা বাড়িয়েছি। বিমান বাহিনী মাটির নিচের নিশানা এবং সন্ত্রাসী অবকাঠামোর ওপর ব্যাপক বোমাবর্ষণ করছে। গত কয়েকদিন ধরে আমাদের চলমান এই আক্রমণের সঙ্গে সঙ্গে স্থলবাহিনীও এই সন্ধ্যা থেকে স্থলভাগে বিস্তৃত পরিসরে অভিযান শুরু করছে।'

গত ৭ অক্টোবর ইসরায়েলে হামলা ও নাগরিকদের জিম্মি করার জেরে গাজায় স্থল অভিযানের ঘোষণা দিয়েছে নেতানিয়াহু সরকার। হামাসের হামলায় ১৪শর’ বেশি ইসরায়েলি প্রাণ হারান। ফলে উপত্যকায় বিমান হামলায় নামে ইসরায়েলি বাহিনী। গত ২১ দিনে গাজায় ইসরায়েলি হামলায় ৭ হাজার তিনশর’ বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন।

সূত্র: সিসিএনএন, আল-জাজিরা


সর্বশেষ সংবাদ