নিজ নাগরিকদের উদ্দেশ্যে বৈশ্বিক সতর্কতা জারি যুক্তরাষ্ট্রের 

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর
যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর  © লোগো

হামাস-ইসরায়েল যুদ্ধের প্রভাবে সারা বিশ্বের বিভিন্ন প্রান্তে উত্তেজনা ছড়িয়ে পড়ায় বিশ্বের বিভিন্ন প্রান্তে অবস্থান করা নিজ দেশের নাগরিকদের জন্য ‘নিরাপত্তা সতর্কতা’ জারি করেছে যুক্তরাষ্ট্র। 

বৃহস্পতিবার (১৯ অক্টোবর) যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের দেয়া এক বিবৃতিতে বিদেশে মার্কিন নাগরিকদের অতিরিক্ত সতর্কতা অবলম্বন করার এ পরামর্শ দেওয়া হয়েছে। এছাড়া ওয়েবসাইট ও সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সেও এ সতর্কতার বিষয়টি জানিয়েছে মার্কিন পররাষ্ট্র দপ্তর।

বিবৃতিতে বলা হয়, “বিশ্বের বিভিন্ন স্থানে উত্তেজনা বৃদ্ধি, সহিংস কর্মকাণ্ডের সম্ভাবনা, বিক্ষোভ বা যুক্তরাষ্ট্রের নাগরিক ও দেশটির স্বার্থের বিরুদ্ধে সন্ত্রাসী হামলার আশঙ্কার কারণে পররাষ্ট্র মন্ত্রণালয় বিদেশে মার্কিন নাগরিকদের বর্ধিত সতর্কতা অবলম্বন করার পরামর্শ দিচ্ছে।”

ইসরায়েল-হামাস চলমান সংঘাতের প্রতিক্রিয়ায় মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন দেশে ফিলিস্তিনিদের পক্ষে বিক্ষোভ হচ্ছে। এছাড়া বিক্ষোভের টার্গেটে পরিণত হচ্ছে ইসরাইল ও মার্কিন দূতাবাসসহ উভয় দেশের নাগরিকরা। তাই এই সতর্কবার্তা যুক্তরাষ্ট্রের।

এর আগে মার্কিন বিশেষ বাহিনীর ড্রোন হামলায় আল-কায়েদা নেতাকে হত্যা করার পর গত বছরের আগস্টে একই ধরনের সতর্কতা জারি করেছিল যুক্তরাষ্ট্র।


সর্বশেষ সংবাদ