যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম নারী নৌপ্রধান

অ্যাডমিরাল লিসা ফ্রাঞ্চেটি
অ্যাডমিরাল লিসা ফ্রাঞ্চেটি

মার্কিন যুক্তরাষ্ট্রের নৌবাহিনী প্রথমবারের মতো প্রধান হিসেবে একজন নারীকে পাচ্ছে। প্রেসিডেন্ট জো বাইডেন অ্যাডমিরাল লিসা ফ্রাঞ্চেটিকে এই পদের জন্য মনোনয়ন দিয়েছেন।

রয়টার্সের খবরে বলা হয়েছে, প্রেসিডেন্ট জো বাইডেন শুক্রবার লিসা ফ্রাঞ্চেটিকে মার্কিন নৌবাহিনীর নেতৃত্ব দেওয়ার জন্য মনোনীত করেছেন। যুক্তরাষ্ট্রের আইনসভার উচ্চকক্ষ সিনেটের সব সদস্য যদি লিসার মনোয়নকে সমর্থন জানান তাহলে প্রথম নারী হিসেবে মার্কিন জয়েন্ট চিফ অব স্টাফেও কাজ করার ইতিহাস গড়বেন তিনি।

এর আগে প্রথম নারী হিসেবে মার্কিন পরিষেবার কমান্ড এবং জয়েন্ট চিফস অফ স্টাফের সদস্য হয়ে লিঙ্গ বাধা দূর করেছিলেন লিসা।

প্রতিবেদনে বলা হয়েছে, পেন্টাগন কর্মকর্তারা প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে নৌবাহিনীর নেতৃত্বদানকারী এবং চীনের ক্রমবর্ধমান চ্যালেঞ্জ মোকাবেলায় অভিজ্ঞ অ্যাডমিরাল স্যামুয়েল পাপারোর মনোনয়নের প্রত্যাশা করেছিলেন।

বাইডেন এক বিবৃতিতে বলেছেন, ক্যারিয়ার জুড়ে অ্যাডমিরাল লিসা অপারেশনাল এবং নীতি উভয় ক্ষেত্রেই ব্যাপক দক্ষ। তিনি মার্কিন নৌবাহিনীতে চার-তারকা অ্যাডমিরালের পদ অর্জনকারী দ্বিতীয় মহিলা।

লিসা মার্কিন নৌবাহিনীর প্রধান হওয়ার মাধ্যমে প্রতিরক্ষা বিভাগের একটি সামরিক পরিষেবার নেতৃত্ব দেন। তিনি আটজন শীর্ষ সামরিক নেতার একটি গ্রুপে যোগদান করবেন, যারা মার্কিন প্রেসিডেন্টকে সামরিক বিষয়ে পরামর্শ দেন।


সর্বশেষ সংবাদ