উপকূলের কাছাকাছি ‘বিপর্যয়’, কয়েক ঘন্টার মধ্যে আঘাত হানতে পারে

গুজরাট উপকূল থেকে প্রায় ২০০ কিলোমিটার দূরত্বে বিপর্যয়ের চোখের অবস্থান
গুজরাট উপকূল থেকে প্রায় ২০০ কিলোমিটার দূরত্বে বিপর্যয়ের চোখের অবস্থান  © সংগৃহীত

ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’ কয়েক ঘন্টার মধ্যে আঘাত হানতে পারে বলে আশঙ্কা করছে ভারতের আবহাওয়া অধিদফতর। আজ বৃহস্পতিবার (১৫ জুন) বিকেলে গুজরাটের স্বরাষ্ট্র ও কুচ অঞ্চল এবং রাতে পাকিস্তানের সিন্ধুর কেটি বন্দরে আঘাত হানতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

ঘূর্ণিঝড়ের ক্ষয়ক্ষতি থেকে বাঁচার জন্য গত কয়েকদিন ধরে এই অঞ্চলসমূহের বাসিন্দাদের নিরাপদ আশ্রয়ে স্থানান্তর এবং অন্যান্য প্রস্তুতি নিচ্ছে দুই দেশ।  

আরো পড়ুনঃ ছুটিতে চিকিৎসা মেলে না ববির মেডিকেল সেন্টারে, বন্ধ লাইব্রেরিও

ভারতের আবহাওয়া অধিদফতর (আইএমডি) জানিয়েছে , গুজরাট উপকূল থেকে প্রায় ২০০ কিলোমিটার দূরত্বে বিপর্যয়ের চোখের অবস্থান। করাচি থেকে ২৩০ কিলোমিটার দক্ষিণে, থাট্টা থেকে ২৩৫ কিলোমিটার দক্ষিণে ও কেটি বন্দর থেকে ১৫৫ কিলমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে ঘূর্ণিঝড়টির বর্তমান অবস্থান। 

‘বিপর্যয়কে’ আখ্যায়িত করা হচ্ছে ‘অতি প্রবল ঘূর্ণিঝড়’ হিসেবে। আইএমডি এটিকে ক্যাটাগরি-৩ ঘূর্ণিঝড় হিসেবে ঘোষণা দিয়েছে। আইএমডির তথ্যমতে ঘূর্ণিঝড়টি ঘণ্টায় সর্বোচ্চ ১১৫ থেকে ১২৫ কিলোমিটার গতিতে উপকূলে আঘাত হানবে।

তবে পাকিস্তানের আবহাওয়া বিভাগের (পিএমডি) তথ্যমতে, গতি হারিয়েছে ‘বিপর্যয়’। তাই ঘূর্ণিঝড়টি বিকেলে উপকূলে আছড়ে পড়তে পারে বলে পূর্বাভাস দেওয়া হলেও এটি রাতের আগে পাকিস্তানের উপকূলে আঘাত হানবে না।

সতর্কবার্তা  হিসেবে আশঙ্কাজনক অঞ্চলগুলোতে রেড ও অরেঞ্জ অ্যালার্ট জারি করা হয়েছে। সতর্কতার জন্য গুজরাট থেকে প্রায় এক লাখ ও পাকিস্তানের আশঙ্কাজনক অঞ্চল থেকে প্রায় ৭২ হাজার বাসিন্দাকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে।


সর্বশেষ সংবাদ