১১ মে ২০২৩, ১১:৫৩

বিনা অনুমতিতে হোস্টেলে ‘অনুপ্রবেশ’, রাহুল গান্ধীকে দিল্লি বিশ্ববিদ্যালয়ের নোটিশ

ছাত্র হোস্টেলে রাহুল গান্ধী  © সংগৃহীত

ভারতের সাবেক সংসদ সদস্য ও কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে নোটিশ পাঠিয়েছে দিল্লি বিশ্ববিদ্যালয়। বিনা অনুমতিতে হোস্টেলে প্রবেশের কারণে তাকে এ নোটিশ পাঠানো হয়েছে। দুই পাতার নোটিশে বলা হয়েছে, বিনা অনুমতিতে হোস্টেলে প্রবেশ করে দায়িত্বজ্ঞানহীন আচরণ করেছেন এ কংগ্রেস নেতা। ভবিষ্যতে এ ধরণের কাজ করা থেকে বিরত থাকতে হবে।

দেশটির গণমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদন থেকে জানা যায়, গত সপ্তাহে হঠাৎ দিল্লি বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর বিভাগের হোস্টেলে যান রাহুল গান্ধী। সেখানে বেশ কয়েকজন শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেন ও দুপুরের খাবার খান। সেই কাজের জন্যই তাকে নোটিশ পাঠিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। হোস্টেল চত্বরে পড়াশোনা ছাড়া অন্য কোনও ধরনের কার্যকলাপে নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও জাতীয় পর্যায়ের এ নেতা জেড ক্যাটাগরির সুরক্ষা নিয়ে কেনো সেখানে গেলেন এই প্রশ্ন তুলেছে কর্তৃপক্ষ।

আরও পড়ুন: রাহুল গান্ধীর দুই বছরের কারাদণ্ড

প্রভোস্ট কেপি সিং প্রেরিত নোটিশে বলা হয়েছে, “গত ৬ মে জরুরি বৈঠক ডেকেছিলো হোস্টেলের ম্যানেজমেন্ট কমিটি। সেখানেই সর্বসম্মতভাবে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, নিজের মর্যাদা ক্ষুণ্ণ করেছেন রাহুল গান্ধী। জাতীয় পর্যায়ের একজন রাজনীতিবিদ, জেড ক্যাটাগরির নিরাপত্তার তিনটি গাড়ি নিয়ে হোস্টেল চত্বরে ঢুকেছেন, সেটা একেবারেই ঠিক নয়। হোস্টেলের শৃঙ্খলা বজায় রাখার জন্য যথাযথ পদক্ষেপ নিতে তৈরি রয়েছে হোস্টেল কর্তৃপক্ষ।”

প্রসঙ্গত, রাহুল হোস্টেলে যাওয়ার পরের দিনই এই ঝটিকা সফরের তীব্র নিন্দা করে বিবৃতি দিয়েছিল দিল্লি বিশ্ববিদ্যালয়। রাহুলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারিও দেওয়া হয় বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে। তবে কংগ্রেসের ছাত্র সংগঠনের অভিযোগ, রাহুলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য চাপ দেওয়া হয়েছে কর্তৃপক্ষকে। যদিও এই দাবি অস্বীকার করেছে দিল্লি বিশ্ববিদ্যালয়।