হজ করতে পায়ে হেঁটে ৪ হাজার ৭০০ কিলোমিটার পাড়ি

এনভার বেগানোভিকে
এনভার বেগানোভিকে  © সংগৃহীত

মুসলিম ধর্মাবলম্বীদের একটি গুরুত্বপূর্ণ ধর্মীয় এবাদত হজ। প্রত্যেক সামর্থবান মুসলিমের জন্য হজ বাধ্যতামূলক করা হয়েছে। মহান আল্লাহর আদেশ মেনে প্রতিবছর পবিত্র মক্কা নগরীতে হজ করার উদ্দেশ্যে কয়েক লক্ষ মুসলমান সমবেত হন।

চলতি বছরে হজ পালনের উদ্দেশ্যে যারা সৌদি আরবে যাচ্ছেন তাদেরই একজন ৫২ বছর বয়সী এনভার বেগানোভিক। তবে অন্যদের তুলনায় কিছুটা ব্যতিক্রম তিনি। হজ পালনের উদ্দেশ্যে পায়ে হেঁটেই ৪ হাজার ৭০০ কিলোমিটার পাড়ি দেয়ার সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

আরো পড়ুন: অস্ত্র ঠেকিয়ে ঢাবি শিক্ষার্থীর মোবাইল ছিনতাই, মুখে রামদার কোপ

অস্ট্রিয়ার নাগরিক এনভার বেগানোভিকের জন্ম বসনিয়ায় হলেও গত ২৮ বছর ধরে অস্ট্রিয়ায় বসবাস করছেন। সেখান থেকেই সৌদি আরবের উদ্দেশ্যে রওনা করেছেন তিনি। ইতোমধ্যে ১৬০ দিন পায়ে হেঁটে ১০ দেশ পেরিয়ে শনিবার তিনি বাগদাদের কিরকুক নগরীতে পৌঁছেছেন। এই দীর্ঘ যাত্রাপথে এ মুসলিম জুডো অ্যাথলেট-স্লোভাকিয়া, ক্রুয়েশিয়া, বসনিয়া, সার্বিয়া, কসোভো, মেসিডোনিয়া, গ্রিস ও তুরস্ক পাড়ি দিয়েছেন।

এনভার বেগানোভিক শনিবার ইরাকে তুর্কি গণমাধ্যম আনাদোলুকে বলেন, আমি হাজার কিলোমিটার পথ হেঁটে এসেছি, কিন্তু কোথাও কোনো বিপদে পড়তে হয়নি। বরং আমি পবিত্র হজ পালন করতে যাচ্ছি শুনে অনেকেই আমাকে সাহায্য-সহযোগিতা করেছেন। তাদের আতিথেয়তায় আমি মুগ্ধ।

আরো পড়ুন: ৩৪ মাস বেতন না পেয়ে আন্দোলনে পলিটেকনিকের ৭৭৭ শিক্ষক

তিনি আরও বলেন, একজন অ্যাথলেট হিসেবে আমি পায়ে হেঁটে হজে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি। আমার প্রয়াত বাবা-মা বলে গেছেন, কখনো ইসলাম ধর্ম থেকে দূরে সরে যাবে না। হাঁটায় আমি মোটেও ক্লান্ত নই।

এর আগে, গত বছর ৫৩ বছর বয়সী ইরাক বংশোদ্ভূত আদম মোহাম্মদ নামে এক ব্রিটিশ প্রকৌশলীও একইভাবে পায়ে হেঁটে যুক্তরাজ্যের ওলভারহেম্পটন থেকে হজ করতে পবিত্র নগরী মক্কায় গিয়েছিলেন। তিনি ১১ মাসে ৬ হাজার ৫০০ কিলোমিটার হেঁটে ১১ দেশ পাড়ি দিয়ে পবিত্র নগরী মক্কায় গিয়েছিলেন।


সর্বশেষ সংবাদ