প্রথম পশ্চিমা দেশ হিসেবে চ্যাটজিপিটি নিষিদ্ধ করছে ইতালি

চ্যাটজিপিটি
চ্যাটজিপিটি   © সংগৃহীত

ব্যাক্তিগত গোপনীয়তার সুরক্ষা নিশ্চিত করতে প্রথম পশ্চিমা দেশ হিসেবে কৃত্রিম বুদ্ধিমত্তা ও চ্যাটবট চ্যাটজিপিটিকে নিষিদ্ধ করার উদ্যোগ নিয়েছে ইতালির সরকার।

ইতালীয় ডেটা-সুরক্ষা কর্তৃপক্ষ জানিয়েছে যে মডেলটির সাথে সম্পর্কিত গোপনীয়তা উদ্বেগ রয়েছে, যা ইউএস স্টার্ট-আপ ওপেনএআই দ্বারা তৈরি করা হয়েছিল এবং মাইক্রোসফ্ট দ্বারা সমর্থিত। খবর বিবিসি

ইতালীয় ডেটা-সুরক্ষা কর্তৃপক্ষ নিয়ন্ত্রক বলেছে, এটির "অবিলম্বে কার্যকর" ওপেনএআই নিষিদ্ধ করবে এবং তদন্ত করবে। এর আগে গত ২০ মার্চ কর্তৃপক্ষ বরাবর চ্যাটজিপিটি সম্পর্কে একটি প্রতিবেদন জমা দিয়েছিল ইতালির ডেটা সুরক্ষা সম্পর্কিত পর্যবেক্ষণকারী সংস্থা। সেই প্রতিবেদন আমলে নিয়েই এ সিদ্ধান্ত নিতে যাচ্ছে কর্তৃপক্ষ।

পাশাপাশি, দেশটিতে জনগণের ব্যক্তিগত ও রাষ্ট্রীয় তথ্যের সুরক্ষা নিশ্চিতে যে নীতিমালা প্রচলিত আছে, চ্যাটজিপিটি ইতোমধ্যে তা লঙ্ঘণ করেছে কিনা— কর্তৃপক্ষ সে ব্যাপারটিও খতিয়ে দেখার সিদ্ধান্ত নিয়েছে।

পর্যবেক্ষণ সংস্থার প্রতিবেদনে বলা হয়েছে, ‘কার্যক্রম ও অ্যালগরিদম সচল রাখতে ব্যাপকভাবে মানুষের ব্যক্তিগত তথ্য সংগ্রহ ও সংরক্ষণ করে চ্যাটজিটিটি, যার কোনো আইনগত ভিত্তি নেই।’

কৃত্রিম বুদ্ধিমত্তার এই চ্যাটবট শিশুদের প্রতি ‘সংবেদনশীল’ নয় উল্লেখ করে সেখানে আরও বলা হয়, ‘যেহেতু এই চ্যাটবট ব্যবহারকারীদের বয়স যাচাই করতে সক্ষম নয়, তাই অনেক সময় শিশু ও অপ্রাপ্তবয়স্কদের বিভিন্ন প্রশ্নের এমন উত্তর এটি প্রদান করে— যা তাদের বয়স ও মানসিক পরিপক্কতার হিসেবে রীতিমতো অস্বস্তিকর।’

আরও পড়ুন: হালাল খাবারের প্রতি আগ্রহ বাড়াচ্ছেন যুক্তরাষ্ট্রের মানুষ।

২০২২ সালের নভেম্বরে ওপেন এআই নামের একটি মার্কিন স্টার্টআপ কেম্পানি চ্যাটজিপিটিকে প্রথম বাজারে আনে। তবে এই চ্যাটবট মূলত প্রস্তুত করেছে বিশ্বের অন্যতম বৃহৎ সফটওয়্যার প্রস্তুতকারী কোম্পানি মাইক্রোসফট।

বার্ড নামের একটি কৃত্রিম বুদ্ধিমত্তার চ্যাটবট বর্তমানে চ্যাটজিপিটির সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী। বাজারে এটি এখন সহজলভ্যও। তবে এটি কঠোরভাবে প্রাপ্তবয়স্কদের জন্য; অর্থাৎ বার্ড তৈরিই করা হয়েছে এমনভাবে— যাতে আঠারো বা তারচেয়ে অধিক বয়সী লোকজন এটির ব্যবহার করতে পারেন।


সর্বশেষ সংবাদ