১৮ মার্চ ২০২৩, ১৮:০৮

মাকে পিঠে নিয়ে সন্তানের কাবাঘর তাওয়াফ 

মাকে পিঠে নিয়ে কাবাঘর তাওয়াফ করেন উজবেকিস্তানের এই নাগরিক  © সংগৃহীত

মহান আল্লাহ তায়ালার ইবাদাতের পর পরই বান্দার সর্বোচ্চ সুন্দর ব্যবহার ও খেদমত পাওয়ার যোগ্য তার আপন বাবা-মা। আল্লাহ তায়ালা পবিত্র কোরআন মাজিদে মা-বাবাকে সম্মান প্রদর্শন ও তাদের প্রতি সদয় হওয়ার নির্দেশ দিয়েছেন।

মহান রবের সন্তুষ্টি অর্জনে একইসঙ্গে তার ইবাদাত আর মায়ের প্রতি সর্বোচ্চ সম্মান প্রদর্শনের এক অনন্য এক দৃশ্য দেখা গেছে পবিত্র মক্কার কাবাঘর চত্ত্বরে।

মাকে পিঠে করে নিয়ে এক সন্তানের পবিত্র কাবাঘর তাওয়াফ করার একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে সম্প্রতি ভাইরাল হয়েছে। ভিডিওতে দেখা যায়, এক ব্যক্তি ওমরা পালনের সময় তার মাকে পিঠে চড়িয়ে কাবা ঘর তাওয়াফ করেছেন। মায়ের প্রতি সন্তানের এই সম্মান ও ভালোবাসা প্রদর্শনের দৃশ্য মুগ্ধ করেছে অনেককে।

আরও পড়ুন: তামিমের পর ৭ হাজার রানের ক্লাবে সাকিব, মুশফিকের দরকার ৪৫

সৌদি আরবের টিভি চ্যানেল আল-আখবারিয়ার একটি অনুষ্ঠানে এই ভিডিওটি প্রকাশ করা হয়। ভিডিওটি গত বৃহস্পতিবার কিংবা শুক্রবারের কোনও এক রাতে রেকর্ড করা বলে জানানো হয় খবরে।

আল-আখবারিয়ার খবরে বলা হয়, উজবেকিস্তানের নামনিগান প্রদেশ থেকে ওমরা করতে আসা এক ব্যক্তি তার মায়ের কষ্টের বিষয়টি অনুভব করেন। তাই মায়ের কষ্ট কমাতে তিনি নিজের মাকে কাঁধে নিয়ে তাওয়াফ করেন। তাওয়াফের সময় ওই ওমরাপালনকারীর চেহারায় ক্লান্তির পরিবর্তে খুশির ছোঁয়া দেখা যায়। এ সময় উপস্থিত অন্য তাওয়াফকারীরা ওই সন্তানের ব্যাপক প্রশংসা করেন।

আরও পড়ুন: ফাঁকা ৮৭ আসনে ভর্তির জন্য ভর্তিচ্ছুদের ডেকেছে নোবিপ্রবি

ওমরা পালনকারী উজবেকিস্তানের ওই নাগরিক বলেন, আমি সারাজীবন আমার মায়ের খেদতম করলেও তার হক আদায় করতে পারবো না। আল্লাহ তায়ালা আমার মাকে সঙ্গে নিয়ে ওমরা পালনের সৌভাগ্য দিয়েছেন। এই মুহুর্তটি আমার জন্য অত্যন্ত গর্বের এবং সম্মানের। ‘আমার মা সন্তুষ্ট হয়ে গেলে, এটা আমার দুনিয়া ও পরকালের জন্য যথেষ্ট’ বলে সন্তোষ প্রকাশ করেন তিনি।