উচ্চ ঝুঁকিতে বিশ্বের ১০০ কোটি শিশু

শিশু
শিশু  © সংগৃহীত

জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাবের কারণে প্রায় ১০০ কোটি শিশু চরম ঝুঁকির মধ্যে রয়েছে বলে জানিয়েছে ডাচভিত্তিক এনজিও ‘দ্য কিডসরাইটস’। গতকাল বুধবার তারা এ বিষয়ে সতর্ক করে বলেছে, গত এক দশকে শিশুদের জীবনমান উন্নত হয়নি।

প্রতিবেদনে বলা হয়েছে, জলবায়ু পরিবর্তনরের কারণে শিশুদের উচ্চ ঝুঁকিতে থাকার বিষয়টি সামনে এনেছে কিডসরাইটস। নেদারল্যান্ডের আমস্টারডামভিত্তিক এই সংস্থাটি শিশুদের নিয়ে কাজ করে থাকে। জাতিসংঘের বিভিন্ন সংস্থার সরবরাহ করা পরিসংখ্যানের ওপর ভিত্তি করে কিডস রাইটস এই পরিসংখ্যান তৈরি করেছে।

এতে আরও বলা হয়েছে, ৮২ কোটি শিশু অর্থাৎ বিশ্বের এক-তৃতীয়াংশেরও বেশি শিশু বর্তমানে তাপপ্রবাহের সংস্পর্শে রয়েছে। পানির ঘাটতি বিশ্বব্যাপী ৯২ কোটি শিশুকে প্রভাবিত করেছে। এছাড়া ম্যালেরিয়া ও ডেঙ্গুর মতো রোগগুলো প্রায় ৬০ কোটি শিশুকে বা প্রতি চারজনের মধ্যে একজন শিশুকে প্রভাবিত করেছে।

আরও পড়ুন: প্রতিবছর পানিতে ডুবে মারা যায় ১০ হাজার শিশু

কিডসরাইটস ইনডেক্স হচ্ছে শিশুদের অধিকার নিয়ে বিশ্বের প্রথম ও একমাত্র সূচক যা শিশুদের অধিকারকে কিভাবে সম্মান বা রক্ষা করা হয় তা বার্ষিক রিপোর্টে পরিমাপ করে। তাদের পরিসংখ্যান অনুযায়ী, শিশুদের অধিকার রক্ষায় বিশ্বের ১৮৫ দেশের মধ্যে আইসল্যান্ড, সুইডেন এবং ফিনল্যান্ড শীর্ষে রয়েছে এবং সিয়েরা লিওন, আফগানিস্তান ও সাদ সবচেয়ে খারাপ অবস্থায় রয়েছে।

শীর্ষ তিনটি দেশের মধ্যে শুধু সুইডেনের র‌্যাংকিং আগের বছরের তুলনায় পরিবর্তিত হয়েছে। অর্থাৎ আগের বছর সুইডেন চতুর্থ স্থানে থাকলেও শিশুদের অধিকার রক্ষায় সর্বশেষ পরিসংখ্যানে দেশটি দুই ধাপ এগিয়ে দ্বিতীয় স্থানে উঠে এসেছে। 

কিডসরাইটসের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান মার্ক ডুলায়ার্ট এই বছরের প্রতিবেদনকে বর্তমান এবং ভবিষ্যৎ প্রজন্মের শিশুদের জন্য উদ্বেগজনক বলে আখ্যায়িত করেছেন। তার মতে, দ্রুত পরিবর্তনশীল জলবায়ু এখন শিশুদের ভবিষ্যৎ এবং তাদের মৌলিক অধিকারকে হুমকির মুখে ফেলছে।

মার্ক ডুলায়ার্ট বলেন, গত দশকে শিশুদের জীবনের মানদণ্ডে কোনো উল্লেখযোগ্য অগ্রগতি হয়নি এবং তার ওপর করোনাভাইরাস মহামারীতে শিশুদের জীবনযাত্রা মারাত্মকভাবে প্রভাবিত হয়েছে।


সর্বশেষ সংবাদ