২০০ জন মিলে হত্যা করল ‘নরখাদক’ বাঘ

বাল্মিকী ব্যাঘ্র রিজার্ভের বাঘ
বাল্মিকী ব্যাঘ্র রিজার্ভের বাঘ  © সংগৃহীত

পুরুষ বাঘটি প্রাণ কেড়ে নিয়েছিল ৯ জনের। হয়ে উঠেছিল বিহার রাজ্যের চম্পারন এলাকাবাসীর কাছে এক আতংক।

শনিবার সন্ধ্যায় (৯ অক্টোবর) বাঘটিকে গুলি করে হত্যা করা হয়েছে। শিকার অভিযানে অংশ নেয় ২০০ পুলিশ সদস্য ও জেলা প্রশাসনের কর্মকর্তারা। অনেক কর্মকর্তা হাতির পিঠে চেপে বাঘটির অনুসন্ধান করেছেন।

স্থানীয় সূত্রে বিবিসি জানিয়েছে, বাঘটি থাকতো বাল্মিকী ব্যাঘ্র রিজার্ভে। এর আশেপাশের এলাকায় মানুষের মধ্যে সে ত্রাসের সঞ্চার করেছিল নরখাদক হয়ে ওঠার পর। 

বিহারের প্রধান বন্য প্রাণী তত্ত্বাবধায়ক প্রভাত কুমার গুপ্ত জানিয়েছেন, বাল্মীকি টাইগার রিজার্ভ ফরেস্টের বাগাহায় বাঘটিকে গুলি করে হত্যা করা হয়। ভারতের তেলেঙ্গানার হায়দারাবাদ থেকে আনা বন বিভাগের একদল বন্দুকধারী শিকারির হাতে বাঘটির মৃত্যু হয়। তিনি বলেছেন, ‘বন বিভাগের কর্মীরা বাল্মীকি টাইগার রিজার্ভ এলাকা থেকে বাঘটিকে খাঁচায় ধরার চেষ্টা করেন। বাঘটি মানুষের বাসস্থানে হানা দিচ্ছিল বলে প্রমাণ থাকায় নিয়ম অনুসারে বাঘটিকে হত্যার আদেশ দেওয়া হয়।’

আরও পড়ুন: শাকিব-বুবলির বিবাহ বিচ্ছেদ

'চম্পারনের নরখাদক' নামের বাঘটিকে হত্যার অভিযানে নেতৃত্ব দেয় বিহার পুলিশ। এসময় বাঘটি শীতলতোলা বালুয়া নামক একটি গ্রামের আখ ক্ষেতে অবস্থান করছিল। পুলিশ বাঘটিকে শনাক্ত করার পর আখ ক্ষেতটি ঘিরে ফেলে, এরপর গুলি চালিয়ে তিন বছর বয়সী প্রাণীটিকে হত্যা করে। বনবিভাগের কাছে এটির সাংকেতিক নাম ছিল টি-১০৪।

সরকারি সূত্রের খবর, গত ১২ সেপ্টেম্বর থেকে এখন পর্যন্ত অন্তত ৯ জনের প্রাণ কেড়ে নিয়েছে সাড়ে তিন বছর বয়সী একটি বাঘটি। কিন্তু বাঘটি কোথা থেকে এসেছে তা নিয়ে এখনো নিশ্চিত নন বিহারের বন বিভাগের কর্মকর্তারা। চাম্পারণ জেলার বাল্মীকি টাইগার রিজার্ভ থেকে ওই বাঘটি লোকালয়ে এসে হামলা চালিয়ে প্রাণ সংহার করছে বলে খবর পাওয়া গেছে।

এর আগে, গত বুধবার দিবাগত রাতে ১২ বছরের এক কিশোরীকে টেনে নেয় বাঘটি। ঘটনার এক প্রত্যক্ষদর্শী জানিয়েছেন, ‘বাঘটি ওই কিশোরীর বিছানার মশারি টেনে ছিঁড়ে ফেলে কিশোরীটির ঘাড় তার দুই চোয়ালে আটকে নিয়ে চলে যায়। পরে আমরা তাঁর মরদেহ উদ্ধার করি।’ 

এদিকে, বাঘটিকে খুঁজে বের করতে আকাশে ওড়ানো হয়েছিল একঝাঁক আধুনিক ড্রোন। ৫০০ জনেরও বেশি বন্দুকধারী প্রহরী তল্লাশি অভিযানে নেমেছিল। 


সর্বশেষ সংবাদ