আদি পুরুষ থেকে মানুষ: জিনগত বিকাশ দেখিয়ে নোবেল পেলেন পেবো

এসভান্তে পেবো
এসভান্তে পেবো  © সংগৃহীত

বিলুপ্ত হোমিনিন (মানুষের আদি পূর্বপুরুষ) থেকে মানব বিবর্তনের ক্ষেত্রে জিনগত সম্পর্ক আবিষ্কারের জন্য চিকিৎসায় নোবেল জয় করেছেন সুইডেনের বিজ্ঞানী এসভান্তে পেবো।

নোবেল কমিটি প্রায় ৭০.০০০ বছর আগের আফ্রিকা থেকে অভিবাসনের পরে হোমো সেপিয়েন্স এবং আমাদের বিলুপ্ত আত্মীয়দের মধ্যে ক্রস সম্পর্কিত পাবোর অনুসন্ধানগুলিও তুলে ধরেন।

বিলুপ্ত মানব ফর্ম থেকে জিন প্রবাহ যা আফ্রিকার বাইরে এখন জীবিত মানুষের মধ্যে দেখা গিয়েছে যে, সংক্রমণের বিরুদ্ধে মানুষের প্রতিরক্ষার জন্য অন্যান্য জিনিসগুলির মধ্যে এক ধরণের শারীরবৃত্তীয় তাত্পর্য রয়েছে। পাবোর আবিষ্কারগুলি গবেষণা প্যালিও-জেনেটিক্স বা আদিম প্রজননশাস্ত্রের দুনিয়ায় একটি সম্পূর্ণ নতুন গবেষনার ক্ষেত্র তৈরি করেছে বলে জানায় নোবেল কমিটি।

আরও পড়ুন: সংঘর্ষের জেরে ইরানের বিশ্ববিদ্যালয়ে ক্লাস স্থগিত ঘোষণা

১৯৫৫ সালের ২০ এপ্রিল স্টকহোমে জন্ম নেয়া পেবোর বাবা-মা দুজনই ছিলেন বিজ্ঞানী। মা এস্তোনিয়ান বংশোদ্ভূত কারিনা পেবো ছিলেন একজন কেমিস্ট। আর এসভান্তের বাবা সুনে বার্গস্ট্রম ছিলেন একজন বায়োকেমিস্ট, যিনি ১৯৮২ সালে বেঙট স্যামুয়েলসেন ও জন আর ভেইনের সঙ্গে যৌথভাবে ১৯৮২ সালে চিকিৎসায় নোবেল পান।

এসভান্তে পেবো ১৯৮৬ সালে উপসালা ইউনিভার্সিটি থেকে পিএচডি ডিগ্রি অর্জন করেন। তার পিএইচডি গবেষণার মূল বিষয় ছিল কীভাবে অ্যাডেনোভাইরাসের ই-নাইন্টিন (E19) প্রোটিন কীভাবে শরীরের রোগ প্রতিরোধ ব্যবস্থাকে পরিচালিত করে।

ক্যারিয়ারের বেশির ভাগ সময় তিনি কাজ করেছেন নিয়ান্ডার্থাল মানুষের জিন নিয়ে গবেষণা করে।

আগামী ডিসেম্বরে এসভান্তে পেবোর হাতে তুলে দেয়া হবে পুরস্কারের পদক, সনদ ও অর্থ।

তাপমাত্রা এবং স্পর্শের রিসেপ্টর আবিষ্কারের জন্য গত বছর নোবেল পুরস্কারের এই বিভাগে পুরস্কার পেয়েছিলেন যুক্তরাষ্ট্রের ডেভিড জুলিয়াস এবং লেবাননের আর্ডেম প্যাটোপোশিয়ান।


সর্বশেষ সংবাদ