৬০ বছর পর পৃথিবীর সবচেয়ে কাছে আসছে বৃহস্পতি

বৃহস্পতি গ্রহ
বৃহস্পতি গ্রহ  © সংগৃহীত

প্রায় ৬০ বছর পর আজ সোমবার (২৬ সেপ্টেম্বর) পৃথিবীরর সবচেয় কাছে আসতে চলেছে সৌরজগতের সবচেয়ে বড় গ্রহ বৃহস্পতি। আজ পৃথিবী থেকে মাত্র ৩৬,৭৪১৩,৪০৫ মাইল দূরত্ব অবস্থান করবে বৃহস্পতি।

সোমবার (২৬ সেপ্টেম্বর) মার্কিন মহাকাশ সংস্থা ন্যাশনাল অ্যারোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশনের (নাসা) বরাতে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে হিন্দুস্থান টাইমস। 

প্রতিবেদনে বলা হয়, এমনিতে ১৩ মাস অন্তর পৃথিবী থেকে বৃহস্পতিকে আরও উজ্জ্বল এবং বড় দেখায়। তবে ১৯৬৩ সালের পর সোমবার পৃথিবীর এত কাছে আসতে চলেছে বৃহস্পতি। বৈপরীত্যে আসবে সৌরজগতের সবথেকে বড় গ্রহ। সেইসময় দুই গ্রহের দূরত্ব কমে দাঁড়াবে প্রায় ৩৬৭ মিলিয়ন মাইল (১৯৬৩ সালেও এরকম দূরত্ব ছিল)। এমনিতে সবথেকে দূরের বিন্দু থেকে প্রায় ৬০০ মিলিয়ন মাইল দূরে অবস্থান করে বৃহস্পতি।

আরও পড়ুন: বৃত্তি নিয়ে পড়ুন যুক্তরাষ্ট্রের হবার্ট অ্যান্ড উইলিয়াম স্মিথ কলেজে।

প্রতিবেদনে আরও বলা হয়, আয়তনে পৃথিবীর চেয়ে প্রায় ১ হাজার ৩০০ গুন বড় বৃহস্পতি। সৌরজগতে গ্রহরাজ হিসেবে পরিচিত বৃহস্পতি গ্রহটি সূর্য থেকে দূরত্বের দিক দিয়ে পঞ্চম এবং আকার আয়তনের দিক দিয়ে সবচেয়ে বড় গ্রহ। ২০১৭ সালের তুলনায় এখন বৃহস্পতিকে এগার গুণ বড় ও দেড়গুণ উজ্জ্বল দেখা যায়।

আজ আবহাওয়া ভালো থাকলে মানুষ দূরবীনের সাহায্যে বৃহস্পতিকে খুব কাছ থেকে দেখতে পাবে।

তবে কীভাবে দেখবেন বৃহস্পতি?

নাসার তরফে একটি বিবৃতিতে বলা হয়েছে, আবহাওয়া ঠিকঠাক থাকলে ২৬ সেপ্টেম্বর দুর্দান্তভাবে বৃহস্পতি দেখা যাবে বলে আশা করা হচ্ছে। কয়েকটি গুরুত্বপূর্ণ জিনিস দেখতে ভালোমানের এক জোড়া দূরবীন (বাইনোকুলার) যথেষ্ট। গ্রেট রেড স্পট দেখতে একটা বড় টেলিস্কোপ লাগবে।


সর্বশেষ সংবাদ