ঢাকা বিশ্ববিদ্যালয় ভালো নেই

  © টিডিসি ছবি

শুভ জন্মদিন আমার প্রাণের ঢাকা বিশ্ববিদ্যালয়। আমাকে আকার দিয়েছে এই ঢাকা বিশ্ববিদ্যালয়। আজকে আমি যা হতে পেরেছি তার অধিকাংশের কৃতিত্ব যেমন এই ঢাকা বিশ্ববিদ্যালয়ের তেমনি যা হতে পারিনি তার দায়ও এই ঢাকা বিশ্ববিদ্যালয়ের। কেবল আমি না বরং আজকের বাংলাদেশ যা হতে পেরেছে তার কৃতিত্বও এই ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর যতটা উন্নত হতে পারতো ততটা না হতে পারার দায়টাও অনেকটা ঢাকা বিশ্ববিদ্যালয়ের। বাংলাদেশ নামক দেশটি জন্মের পেছনেও বিরাট অবদান এই ঢাকা বিশ্ববিদ্যালয়ের। এই ঢাকা বিশ্ববিদ্যালয়কে বাংলাদেশের মানচিত্র থেকে উঠিয়ে বাংলাদেশকে কল্পনা করলেই বুঝবেন ঢাকা বিশ্ববিদ্যালয় কতটা গুরুত্বপূর্ণ।  

কিন্তু এই বিশ্ববিদ্যালয় ভালো নেই। ভালো নেই কারণ বিশ্ববিদ্যালয় যেমন করে চলে উচিত সেইভাবে চলছে না। ভালো নেই কারণ এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা যেইভাবে থাকা উচিত, চলা উচিত সেইভাবে থাকছেও না আবার চলছেও না। এই বিশ্ববিদ্যালয় সুষ্ঠূভাবে চলার জন্য যতটা  বাজেট বরাদ্দ পেলে এই বিশ্ববিদ্যালয় সুষ্ঠূ সুন্দভাবে চলতে পারতো সিঁকিভাগের সিঁকি ভাগের সিঁকিও সরকার দিচ্ছে না। এই বিশ্ববিদ্যালয় ভালো চললে বাংলাদেশ ভালো চলবে। রাষ্ট্র থেকে শুরু করে জনগণ মিলে এই বিশ্ববিদ্যালয়কে ভালো রাখার দায় আছে। কোয়ান্টাম স্ট্যাটিস্টিক্সের জন্ম ঢাকা বিশ্ববিদ্যালয়ে। এটি ভাবলেই goosebumps হয়। 

এই যে চারদিকে অনৈতিকতা, জমি দখল, নদী দখল এইসব কেন হয়? বিশ্ববিদ্যালয়ের ছাত্রনেতারা যদি হলের সিট্ দখল, রুম দখল ইত্যাদি করে, ছাত্র হয়ে ছাত্রদের গেস্ট রুমে ডেকে টর্চার করা শিখে তাহলে প্রতিফলনতো রাষ্ট্রে পড়বেই। এরাইতো পরবর্তীতে এমপি, মন্ত্রী, আমলা হবে।  সরকারের উচিত ঢাকা বিশ্ববিদ্যালয়ের মান বৃদ্ধির একটা পাইলট প্রজেক্ট নেওয়া। এই প্রজেক্টের মাধ্যমে শিক্ষার্থীদের ভালো থাকা খাওয়ার ব্যবস্থা করার ব্যবস্থা থাকবে, ছাত্রদের মাঝে জাতীয় রাজনীতি ইঞ্জেক্ট না করে ছাত্রদের ছাত্র রাজনীতি করার পরিবেশ সৃষ্টির ব্যবস্থা থাকবে, শিক্ষকরা যাতে জাতীয় রাজনীতি না করে ও অন্যত্র পার্ট টাইম না পড়িয়ে কেবল শিক্ষকতা ও গবেষণায় মনোনিবেশ করে সেই ব্যবস্থা নিতে হবে। শিক্ষক নিয়োগ ও প্রমোশন নীতিমালা আন্তর্জাতিক মানের করার ব্যবস্থা নিতে হবে। এইটুকু করতে পারলেই শিক্ষার মানের আমূল পরিবর্তন হবে। আরতো তেমন কিছু লাগে না। এইটা কি খুব বেশি চাওয়া?

একটি দেশের প্রধান বিশ্ববিদ্যালয়কে উন্নত মানের না করে পৃথিবীতে আজ পর্যন্ত কোন দেশ উন্নত হতে পারেনি। একটি দেশের উন্নয়ন তার প্রধান বিশ্ববিদ্যালয়ের মানের উন্নয়নের সাথে সমানুপাতিক। সিঙ্গাপুর এত উন্নত কারণ সেখানে সিঙ্গাপুর ন্যাশনাল ইউনিভার্সিটির মত বিশ্ব মানের বিশ্ববিদ্যালয় আছে। আমেরিকা বিশ্বে সুপার পাওয়ার কারণ সেই দেশে বিশ্ব সেরা অনেকগুলো বিশ্ববিদ্যালয় আছে। ইংল্যান্ড এখনো অন্যতম ক্ষমতাবান দেশ কারণ সেই দেশে ক্যামব্রিজ ও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের মত বিশ্ববিদ্যালয় আছে। ভিয়েতনাম যে উন্নত হচ্ছে তার প্রধানতম লিটমাস টেস্ট হলো ভিয়েতনামের বিশ্ববিদ্যালয় রেঙ্কিং-এ ভালো করছে। বাংলাদেশে যে আসলে উন্নয়ন হচ্ছে না তার প্রধানতম লিটমাস টেস্ট হলো এর প্রধানতম বিশ্ববিদ্যালয়ের মানের উন্নয়ন হচ্ছে না। দেশ যারা চালাচ্ছে তারা যতদিন এইটা না বুঝবে ততদিন এই দেশ নিয়ে কোন আশা নেই। আমাদের তাই এমন একটি সরকার দরকার যেই সরকার ন্যূনতম এই জ্ঞানটুকু নিয়ে দেশ পরিচালনা করবে।  

আজকের এই জন্মদিনে যদি বিশ্ববিদ্যালয়ের প্রশাসন "ওপেন ডে" হিসাবে ঘোষণা করে দেশের মানুষের কাছ থেকে গিফট নেওয়ার দিন ঘোষণা করতো এবং দেশের সব মানুষ যদি তাদের সামর্থ অনুসারে সামান্য করেও টাকা দিত আমাদের এই প্রাণের বিশ্ববিদ্যালয়টা বেঁচে যেত। সাধারণ মানুষ যখন এর উন্নয়নে সরাসরি অংশগ্রহণ করতো তাহলে তারাই এটিকে সোজা সঠিক পথে রাখার জন্য সরকারকে চাপ দিত।

লেখক: অধ্যাপক, ঢাকা বিশ্ববিদ্যালয়


সর্বশেষ সংবাদ