৫ম গণবিজ্ঞপ্তির চূড়ান্ত সুপারিশ কবে?

শ্রেণিকক্ষে শিক্ষক ও এনটিআরসিএর লোগো
শ্রেণিকক্ষে শিক্ষক ও এনটিআরসিএর লোগো  © ফাইল ছবি

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে প্রায় লক্ষাধিক শিক্ষক নিয়োগের গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হলেও প্রাথমিক সুপারিশ পেয়েছেন ২২ হাজারের কিছু বেশি। প্রাথমিকভাবে নির্বাচিত প্রার্থীদের সশরীরে কাগজপত্র জমাসহ অনলাইনে পুলিশ ভেরিফিকেশন ফরম পূরণ করতে হবে। এরপর শিক্ষা মন্ত্রণালয়ের অনুমোদন সাপেক্ষে এসব প্রার্থীকে নিয়োগের চূড়ান্ত সুপারিশ করা হবে।

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) একটি সূত্র জানিয়েছে, আগামী ৭ জুলাই থেকে প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতার সকল সনদ জমা নেওয়া শুরু হবে। এই প্রক্রিয়া চলবে জুলাই ২৫ জুলাই পর্যন্ত। এরপর অনলাইনে পুলিশ ভেরিফিকেশন ফরম পূরণের প্রক্রিয়া শুরু করা হবে। এটি শেষ হতে আগস্ট মাস লেগে যেতে পারে। 

নাম অপ্রকাশিত রাখার শর্তে এনটিআরসিএ’র এক কর্মকর্তা দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, আমাদের পরিকল্পনা হলো আগামী সেপ্টেম্বর অথবা অক্টোবর মাসের মধ্যে প্রার্থীদের নিয়োগের চূড়ান্ত সুপারিশ করার। তবে পুলিশ ভেরিফিকেশন ফরম পূরণসহ অন্যান্য কার্যক্রম শেষ করতে দেরি হলে আরও বেশি সময় লাগতে পারে। আবার সকল কার্যক্রম দ্রুত শেষ করা গেলে আগেও চূড়ান্ত সুপারিশ করা হতে পারে।

ওই কর্মকর্তা আরও বলেন, চূড়ান্ত সুপারিশের ক্ষেত্রে মূল সমস্যা হয় অনলাইনে ভেরিফিকেশন ফরম পূরণের ক্ষেত্রে। প্রার্থীরা ভুল করেন, সময় বাড়ানোর আবেদন করেন। এজন্য সময় বেশি লেগে যায়। আবার কোনো কোনো ক্ষেত্রে সশরীরে কাগজপত্র জমা দেওয়া নিয়েও সমস্যা দেখা দেয়। যত সমস্যাই দেখা দিক, তা সমাধান করে দ্রুত চূড়ান্ত সুপারিশ করা হবে।

এর আগে গত ৩১ মার্চ বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে ৯৬ হাজার ৭৩৬টি পদে শিক্ষক নিয়োগের গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এর মধ্যে স্কুল অ্যান্ড কলেজে ৪৩ হাজার ২৮৬টি এবং মাদরাসা ও কারিগরি প্রতিষ্ঠানে ৫৩ হাজার ৪৫০টি পদে শিক্ষক নিয়োগ দেওয়া হবে। ৫ম গণবিজ্ঞপ্তিতে আবেদন গ্রহণ শেষ হয়েছে গত ৯ মে। ১০ মে রাত ১২টা পর্যন্ত আবেদনের ফি জমা দিতে পেরেছেন আবেদনকারীরা। ৫ম গণবিজ্ঞপ্তিতে আবেদন করেছিলেন ২৩ হাজার ৭৩২ জন। এদের মধ্যে প্রাথমিকভাবে ২২ হাজারের কিছু বেশি প্রার্থীকে নিয়োগের সুপারিশ করা হয়। 


সর্বশেষ সংবাদ