মাদ্রাসার নিবন্ধন পরীক্ষা আলাদা নেওয়ার চিন্তা এনটিআরসিএ’র

পরীক্ষার্থী ও এনটিআরসিএ লোগো
পরীক্ষার্থী ও এনটিআরসিএ লোগো  © ফাইল ছবি

এমপিওভুক্ত বেসরকারি মাদ্রাসায় শিক্ষক হতে হলে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) নিবন্ধন পরীক্ষার মাধ্যমে সনদ অর্জন করতে হয়। তবে স্কুল-কলেজের প্রার্থীদের সঙ্গে একই প্রশ্নে পরীক্ষা হওয়ায় মাদ্রাসার প্রার্থীরা নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষায় উত্তীর্ণ হতে পারেন না। বিষয়টি অনুধাবন করে মাদ্রাসার নিবন্ধন পরীক্ষা আলাদা নেওয়ার চিন্তা-ভাবনা করা হচ্ছে।

জানা গেছে, শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষা হয় বাংলা, ইংরেজি, গণিত ও সাধারণ জ্ঞান বিষয়ে। মোট ১০০ নম্বরের পরীক্ষায় সর্বনিম্ন ৪০ পেলে একজন প্রার্থী লিখিত পরীক্ষার জন্য নির্বাচিত হন। এই পরীক্ষায় উত্তীর্ণদের অধিকাংশই জেনারেল শিক্ষায় পড়ালেখা করেছেন। মাদ্রাসা থেকে পড়ালেখা করা প্রার্থীরা ইংরেজিতে দুর্বল হওয়ায় তারা পিছিয়ে পড়ছেন।

আরও পড়ুন: ১৮তম নিবন্ধনের প্রিলির ফল প্রকাশের সময় জানাল এনটিআরসিএ

এনটিআরসিএ’র একটি সূত্র জানিয়েছে, মাদ্রাসা থেকে পড়ালেখা করা অসংখ্য প্রার্থী প্রিলিমিনারি পরীক্ষায় আরবি বিষয়ে প্রশ্ন করার অনুরোধ জানিয়েছেন। যেহেতু তারা মাদ্রাসা থেকে পড়ালেখা করেছেন সেহেতু তাদের বিষয়টি প্রিলিমিনারি পরীক্ষায় অন্তর্ভুক্তির দাবি উঠেছে।

ওই সূত্র আরও জানায়, আগামীতে ১৯তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা হলে ওই পরীক্ষায় স্কুল, স্কুল-পর্যায়-২ এবং কলেজ পর্যায়ের পাশাপাশি মাদ্রাসা শিক্ষকদের আলাদা প্রশ্নে পরীক্ষা নেওয়ার বিষয়ে চিন্তা-ভাবনা করা হচ্ছে। এক্ষেত্রে প্রিলিমিনারি পরীক্ষায় বাংলা, ইংরেজি, গণিত ও সাধারণ জ্ঞানের পাশাপাশি আরবি বিষয়েও প্রশ্ন থাকবে। তবে এটি একেবারেই প্রাথমিক পর্যায়ের আলোচনা।

আরও পড়ুন: ৫ম গণবিজ্ঞপ্তিতে কত আবেদন পড়ল?

এ বিষয়ে জানতে চাইলে এনটিআরসিএ’র সচিব ওবায়দুর রহমান দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, মাদ্রাসার প্রার্থীদের আলাদা পরীক্ষা নেওয়া যায় কিনা সে বিষয়ে আলোচনা করা হচ্ছে। এটি একেবারেই প্রাথমিক পর্যায়ের আলোচনা বলেও জানান তিনি।

প্রসঙ্গত, ২০০৫ সালে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) গঠিত হয়। প্রতিষ্ঠার পর এখন পর্যন্ত ১৮টি নিবন্ধন পরীক্ষার আয়োজন করেছে সংস্থাটি। এতে দুই কোটির বেশি প্রার্থী অংশ নিয়েছেন। তবে চাকরি পেয়েছেন মাত্রা সোয়া এক লাখের মতো।


সর্বশেষ সংবাদ