মাদ্রাসার ইনডেক্সধারীরা স্কুল-কলেজে আবেদন করতে পারবেন কী?

এনটিআরসিএ লোগো
এনটিআরসিএ লোগো  © ফাইল ছবি

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগের ৫ম গণবিজ্ঞপ্তিতে আবেদনগ্রহণ চলছে। আগামীকাল বৃহস্পতিবার আবেদনগ্রহণ শেষ হবে। এই গণবিজ্ঞপ্তিতে মাদ্রাসার ইনডেক্সধারীরা শিক্ষকরা স্কুল বা কলেজে আবেদন করতে পারবেন কি না তা নিয়ে প্রশ্ন করেছেন চাকরিপ্রার্থীরা।

চাকরিপ্রার্থীদের জিজ্ঞাসা নিয়ে দ্যা ডেইলি ক্যাম্পাস কথা বলেছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) একাধিক কর্মকর্তার সঙ্গে। তারা বলছেন, নিচের পদ থেকে উপরের পদের ক্ষেত্রে আবেদন করা যাবে। তবে একই পদে আবেদন করা যাবে না।

নাম অপ্রকাশিত রাখার শর্তে এনটিআরসিএ’র এক কর্মকর্তা বলেন, মাদ্রাসার সহকারী শিক্ষক কলেজে যেতে চাইলে আবেদন করতে পারবেন। এক্ষেত্রে ইনডেক্স থাকলেও সমস্যা হবে না। তবে মাদ্রাসার আরবি বিষয়ের সহকারী শিক্ষক স্কুলে সহকারী শিক্ষক পদে যেতে চাইলে তার আবেদন বাতিল হবে। ভিন্ন নিবন্ধন সনদ হলেও আবেদন বাতিল হবে। তবে মাদ্রাসার সহকারী শিক্ষক পদ থেকে কেউ যদি কলেজের প্রভাষক পদে যেতে চান এক্ষেত্রে তিনি আবেদন করতে পারবেন।

উদাহারণ দিয়ে ওই কর্মকর্তা বলেন, ধরুন ১৫তম নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ হয়ে মাদ্রাসায় আইসিটি বিষয়ে প্রভাষক হিসেবে একজন ইনডেক্স পেয়েছেন। ওই ব্যক্তি ১৭তম নিবন্ধনে কলেজের আইসিটি বিষয়ের নিবন্ধন সনদ অর্জন করেছেন। এক্ষেত্রে তিনি আবেদন করতে পারবেন না। আবেদন করলেও তার আবেদন বাতিল হয়ে যাবে। 

এর আগে গত ৩১ মার্চ বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে ৯৬ হাজার ৭৩৬টি পদে শিক্ষক নিয়োগের গণবিজ্ঞপ্তি প্রকাশ করেছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। এর মধ্যে স্কুল অ্যান্ড‌ কলেজে পদ সংখ্যা ৪৩ হাজার ২৮৬, মাদ্রাসা ও কারিগরি প্রতিষ্ঠান ৫৩ হাজার ৪৫০টি পদে শিক্ষক নিয়োগ দেওয়া হবে।

 

সর্বশেষ সংবাদ