ইনডেক্সধারীদের গণবিজ্ঞপ্তিতে আবেদনের সুযোগ দেওয়ার পরামর্শ শিক্ষামন্ত্রীর

শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী
শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী  © ফাইল ফটো

ইনডেক্সধারী শিক্ষকদের গণবিজ্ঞপ্তিতে আবেদনের সুযোগ দিয়ে শিক্ষাপ্রতিষ্ঠান পরিবর্তনের সুযোগ দেওয়ার পরামর্শ দিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী৷ আজ রোববার বদলি নিয়ে আয়োজিত সভায় এ পরামর্শ দেন তিনি।

সভা সূত্রে জানা গেছে, শিক্ষামন্ত্রী বদলি নিয়ে সভায় উপস্থিত কর্মকর্তাদের মতামত জানতে চান। এ সময় একটি সংস্থার শীর্ষ এক কর্মকর্তা জানান, 'বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে ৫ম গণবিজ্ঞপ্তিতে শিক্ষক নিয়োগ কার্যক্রম চলছে। ৯৬ হাজারের বেশি শূন্য পদ থাকলেও ৫ম গণবিজ্ঞপ্তির মাধ্যমে অর্ধেক পদও পূরণ হবে না। এই অবস্থায় বদলি চালু করা হলে গ্রামের সব শিক্ষক শহরে চলে আসবেন। গ্রামের স্কুলগুলোতে খালি হওয়া ওই পদগুলো আর পূরণ করা সম্ভব হবে না। এজন্য আপাতত বদলি চালু না করতে শিক্ষামন্ত্রীকে মত দেন ওই কর্মকর্তা। তখন শিক্ষামন্ত্রী  ইনডেক্সধারী শিক্ষকদের গণবিজ্ঞপ্তিতে আবেদনের সুযোগ দিয়ে প্রতিষ্ঠান পরিবর্তনের সুযোগ দেওয়া যায় কি না সে বিষয়ে কাজ করার পরামর্শ দেন।

নাম প্রকাশে অনিচ্ছুক সভায় উপস্থিত এক কর্মকর্তা দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ইনডেক্সধারী শিক্ষকদের গণবিজ্ঞপ্তিতে আবেদনের সুযোগ দেওয়ার মাধ্যমে প্রতিষ্ঠান পরিবর্তনের সুযোগ দেওয়ার পরামর্শ দিয়েছেন। তখন এনটিআরসিএর চেয়ারম্যান পরবর্তী গণবিজ্ঞপ্তিতে এ সুযোগ দেওয়া যায় কি না সেটি আলোচনা করে দেখার কথা জানিয়েছেন।

ওই কর্মকর্তা আরও বলেন, মূলত একটি সংস্থার শীর্ষ এক কর্মকর্তা আপাতত বদলি চালু না করার পক্ষে মত দিয়েছেন। ওই কর্মকর্তার কথায় যুক্তি থাকায় আপাতত বদলি চালু হচ্ছে না। বদলির প্রক্রিয়া কবে চালু হবে সে বিষয়ে নতুন করে কিছু বলা যাচ্ছে না।


সর্বশেষ সংবাদ