শূন্য পদের সংখ্যা জানাল এনটিআরসিএ

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ
বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ   © ফাইল ছবি

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে ৭০ হাজারের বেশি শিক্ষক নিয়োগের গণবিজ্ঞপ্তি প্রকাশে অনুমতি চেয়েছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। মন্ত্রণালয়ের অনুমতি পেলে দ্রুতই গণবিজ্ঞপ্তি প্রকাশ করবে সংস্থাটি।

এদিকে তিন অধিদপ্তর থেকে প্রাপ্ত শূন্য পদের তথ্য যাচাইয়ের কাজ প্রায় শেষ করেছে এনটিআরসিএ। স্কুল-কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান মিলিয়ে ৭০ হাজারের বেশি শূন্য পদের তথ্য চূড়ান্ত করা হয়েছে।

এনটিআরসিএ’র নিয়োগ শাখা থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, সবচেয়ে শূন্য পদের তথ্য পাওয়া গেছে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের। এই অধিদপ্তর ৩৭ হাজার ৬৬৪টি শূন্য পদের তথ্য এনটিআরসিএতে পাঠিয়েছিল। এর মধ্যে এক হাজারের কিছু বেশি পদ বাকি রেখে ৩৬ হাজার ৫৬২টি শূন্য পদ চূড়ান্ত করা হয়েছে।

এছাড়া মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর থেকে ৩২ হাজার ৫০০ শূন্য পদের তথ্য পাওয়া গেছে। এই তথ্যে কোনো পরিবর্তন করা হয়নি। আর কারিগরি শিক্ষা অধিদপ্তর থেকে প্রাপ্ত শূন্য পদের সংখ্যা ২ হাজার ৯৬টি হলেও এক হাজার পদ বাকি রেখে এক হাজার ১০২টি পদ চূড়ান্ত করা হয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে এনটিআরসিএ’র এক কর্মকর্তা রোববার (২৭ নভেম্বর) দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, তিন অধিদপ্তর মিলে আমরা প্রায় ৭২ হাজার শূন্য পদের তথ্য পেয়েছিলাম। তবে কিছু পদ বাকি রাখা হয়েছে। সব মিলিয়ে আমরা ৭০ হাজারের কিছু বেশি পদে গণবিজ্ঞপ্তি প্রকাশ করব।

কবে নাগাদ চতুর্থ গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হতে পারে— এমন প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, এটি নির্ভর করছে মন্ত্রণালয়ের উপর। গণবিজ্ঞপ্তি প্রকাশের অনুমতি চেয়ে আমরা মন্ত্রণালয়ে চিঠি পাঠিয়েছি। তারা অনুমতি দিলে দ্রুত সময়ের মধ্যে গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।


সর্বশেষ সংবাদ