এক বছরে এনটিআরসিএ’র আয় ১৩৬ কোটি টাকা!

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ
বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ  © ফাইল ছবি

২০২১-২২ অর্থ বছরে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ ১৩৬ কোটি টাকা আয় করেছে। এর মধ্যে ২০২০-২১ অর্থ বছরের সমাপনী স্থিতি ছিল ৬৫ কোটি টাকা। ২০২১-২২ অর্থ বছরে প্রতিষ্ঠানটির ব্যয় ৯৫ কোটি টাকার কিছু বেশি। 

সম্প্রতি প্রকাশিত এনটিআরসিএ’র বার্ষিক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে। প্রতিবেদনে এনটিআরসিএ ৩০ জুন ২০২২ পর্যন্ত তাদের সম্ভাব্য আয়ের হিসাব উল্লেখ করেছে। এছাড়া ২০২২-২৩ অর্থ বছরের সম্ভাব্য হিসাবও তুলে ধরা হয়েছে।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, ২০২১-২২ অর্থ বছরে সম্ভাব্য আয়ের মধ্যে ব্যাংক আমানতের সুদ থেকে এক এক কোটি টাকা, পরীক্ষা ফি থেকে আয় ৭০ কোটি, দলিল নকল চার্জ থেকে ৩০ হাজার, দরপত্র দলিল ফি থেকে ১০ হাজার, সরকারি যানবাহন ব্যবহার ফি থেকে ১০ হাজার, কাগজ ও স্টেশনারি থেকে ২ হাজার, ব্যবহৃত কাগজ ও স্টেশনারী ২ লাখ এছাড়া বিবিধ আয় হয়েছে ৫০ হাজার টাকা। ফলে সমাপনী স্থিতিসহ ২০২০-২১ অর্থ বছরের এনটিআরসিএর আয় হবে ১৩৬ কোটি টাকা।

আরও পড়ুন: এনটিআরসিএ’র বিরুদ্ধে ২৬২টি মামলা চলমান

প্রতিবেদনের তথ্য অনুযায়ী ২০২১-২২ অর্থ বছরে এনটিআরসিএ বিভিন্ন খাতে ব্যয় করবে ৯৫ কোটি ৭১ লাখ টাকা। এর মধ্যে অফিসারদের মূল বেতন ১ কোটি ৫১ লাখ ৮৮ হাজার, কর্মচারীদের মূল বেতন ৯৩ লাখ ২৯ হাজার, ভাতাদি দেওয়া হয়েছে ৩ কোটি ২৩ লাখ ৮৩ হাজার, পণ্য ও সেবার ব্যবহার বাবদ ৩৯ কোটি ৪৬ লাখ ৫০ হাজার, প্রদেয় ভবিষ্যত তহবিল ৩৫ লাখ, কল্যাণ অনুদান ৩ কোটি, অনুতোষিক ৫ লাখ, মূলধন ব্যয় ২৭ কোটি ৪ লাখ, ভূমি অধিগ্রহণ ২০ কোটি এবং আর্থিক সম্পদ (ঋণ) ১২ লাখ টাকা ব্যয় হবে।

এ প্রসঙ্গে জানতে এনটিআরসিএ সদস্য (অর্থ ও প্রশাসন) এ এস এম জাকির হোসেনকে (যুগ্মসচিব) একাধিকবার ফোন দিলেও তিনি ফোন রিসিভ করেননি।


সর্বশেষ সংবাদ