গণপিটুনির হুকুম দিয়ে ক্ষমা চাইলেন সাংসদ ইব্রাহিম

গণপিটুনির হুকুম দিয়ে ক্ষমা চাইলেন সাংসদ ইব্রাহিম
গণপিটুনির হুকুম দিয়ে ক্ষমা চাইলেন সাংসদ ইব্রাহিম

নোয়াখালী-১ (চাটখিল ও সোনাইমুড়ী আংশিক) আসনের সাংসদ এইচ এম ইব্রাহিম দুষ্কৃতকারীদের গণপিটুনি দিয়ে মেরে ফেলার হুকুম দেয়ার বিষয়ে নিজের অবস্থান থেকে সরে এসেছেন। গত শুক্রবার সন্ধ্যায় একটি শোকসভায় গিয়ে বিচারবহির্ভূত হত্যার পক্ষে দেয়া বক্তব্যকে ভুল-বোঝাবুঝি হয়েছে বলে তিনি জানান।

রবিবার (০৮ মে) রাত সোয়া ১১টার দিকে এ বিষয়ে নিজের ফেসবুক প্রোফাইলে একটি স্ট্যাটাস দিয়েছেন তিনি। সেখানে আগের বক্তব্যটি দেয়া ঠিক হয়নি জানিয়ে এর জন্য ‘ক্ষমা’ চান সাংসদ ইব্রাহিম। সাংসদের ওই বক্তব্যের ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যম ও গণমাধ্যমে প্রকাশ পেলে তিনি সমালোচনার মুখে পড়েন।

এ ঘটনার প্রতিক্রিয়ায় সাংসদ এইচ এম ইব্রাহিম ফেসবুকে লিখেছেন, প্রিয় চাটখিল-সোনাইমুড়ীবাসি। আসসালামু আলাইকুম। গত দুই-তিন দিন থেকে আমার একটি বক্তব্য বিভিন্ন মিডিয়ায় কাটছাঁট করে উপস্থাপনের মাধ্যমে সংবাদ পরিবেশন করা হচ্ছে। আমার মূল বক্তব্যটি ছিল ১৩ মিনিট ৫৫ সেকেন্ডের।

‘‘কিন্তু সংবাদমাধ্যমের কোথাও ৫৫ সেকেন্ড, কোথাও আবার ১ মিনিট ২০ সেকেন্ডের ভিডিও তৈরি করে প্রকাশ করা হয়েছে। ফলে বিভিন্ন সচেতন মহলে ব্যাপক মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে।’’

তিনি লিখেন, ওই দিন আমি আমার বক্তব্যের মাধ্যমে মূলত বোঝাতে চেয়েছি, আমি নিজে কোনো সন্ত্রাসী, চাঁদাবাজ, চোর, ডাকাত, মাদক ব্যবসায়ী ও সেবনকারীকে আশ্রয়-প্রশ্রয় দিই না। তাদের বিরুদ্ধে কঠিন ব্যবস্থা নিতে আমি ওই বক্তব্যের সময় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদেরও নির্দেশনা দিয়েছি এবং উপস্থিত জনসাধারণকে জনমত তৈরি করে এই সন্ত্রাসবাদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে আহ্বান জানিয়েছি এবং বলেছি, এতে করে কোনো সন্ত্রাসী মারা গেলে আমি ১ নম্বর আসামি হব, তবুও সমাজে শান্তি-শৃঙ্খলা বজায় রাখতে হবে।

আরও পড়ুন: পরীক্ষার হলে না দেখানোয় সহপাঠীকে পেটাল ছাত্রলীগকর্মী

কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানকে প্রশ্নবিদ্ধ করতে নয়, বাস্তবিক অর্থে সন্ত্রাসী, মাদক ব্যবসায়ী ও সেবনকারীদের বিরুদ্ধে কঠোর হুঁশিয়ারি দিতে তিনি ওই বক্তব্য দিয়েছিলেন উল্লেখ করে সাংসদ ইব্রাহিম ফেসবুক পোস্টে আরও লেখেন, ‘কিন্তু অত্যন্ত দুঃখের বিষয় হচ্ছে, আমার বক্তব্যকে কাটছাঁট করে উপস্থাপনের মাধ্যমে আমাকে ও আইনের শাসনকে প্রশ্নবিদ্ধ করা হয়েছে। আমার নির্বাচনী এলাকার কোনো মানুষ যখন তার কোনো অভিযোগ আমাকে জানায়, তখন মানুষ হিসেবে এটার প্রভাব আমার মাঝেও আসে। আর সে ক্ষেত্রে আবেগপ্রবণ হয়ে অসাবধানতাবশত কিছু কথা মুখ দিয়ে বের হয়ে গিয়েছে। একজন আইনপ্রণেতা হিসেবে আমার হয়তো আবেগপ্রবণ হয়ে এভাবে বক্তব্যটি দেওয়া ঠিক হয়নি।’

আইনপ্রণেতা হিসেবে আইনের প্রতি শ্রদ্ধাশীল জানিয়ে এইচ এম ইব্রাহিম ফেসবুক পোস্টে উল্লেখ করেন, যে ভুল-বোঝাবুঝির সৃষ্টি হয়েছে, তার জন্য তিনি আন্তরিকভাবে দুঃখিত।

এর আগে গত শুক্রবার রাতে সামাজিক যোগাযোগমাধ্যমে সাংসদ ইব্রাহিমের বক্তৃতার ৫৩ সেকেন্ডের একটি ভিডিও ছড়িয়ে পড়ে। এতে সাংসদ এইচ এম ইব্রাহিমকে বলতে শোনা যায়, আমি হুকুম দিয়া দিচ্ছি, এই সমস্ত দুষ্কৃতকারীদের গণপিটুনি দিয়ে মেরে ফেললে কিছু হবে না। আপনারা যদি পারেন, আপনারা গণপিটুনি দিয়ে মেরে ফেলেন। যদি কেউ আসামি করে আমি মামলার ১ নম্বর আসামি হব যে আমি হুকুম দিয়ে গেছি। এটা আমি আপনাদের কথা দিয়ে গেলাম।