করোনা পরীক্ষা করাতে বাস দিলো জাবি

জাবি
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

করোনা সংক্রমণ প্রতিদিনই বাড়ছে। এরই মধ্যে সশরীরে ক্লাস বন্ধ ঘোষণা করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি)। তবে আবাসিক হল খোলা রাখা হয়েছে। সশরীরে ক্লাস বন্ধ থাকলেও চলছে পরীক্ষা। এদিকে শিক্ষক, কর্মকর্তা, কর্মচারি ও ছাত্র-ছাত্রীদের করোনা পরীক্ষার জন্য বাসের ব্যবস্থা করেছে প্রশাসন। ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রহিমা কানিজ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রতিদিন সকাল সাড়ে ৯টা থেকে পুরাতন পরিবহন অফিসের সামনে থেকে শিক্ষক, কর্মকর্তা, কর্মচারি ও ছাত্র-ছাত্রীদের নিয়ে করোনা পরীক্ষার জন্য একটি বাস সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে যাবে। আগ্রহী শিক্ষক, কর্মকর্তা, কর্মচারি ও ছাত্র-ছাত্রীগণ এই বাসে সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গিয়ে করোনা পরীক্ষা করাতে পারবেন।

আরও পড়ুন- ভর্তির আগেই সেশনজটে গুচ্ছের শিক্ষার্থীরা 

করোনা সংক্রমণ বৃদ্ধির পাশাপাশি নতুন ধরন ওমিক্রনেও আক্রান্ত হচ্ছে মানুষ। এখন পর্যন্ত ওমক্রিনে আক্রান্তের সংখ্যা ৫৫ জন। আজ ২২ জনের শরীরে এই ভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে। 

এদিকে গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় ৮ জনের মৃত্যু হয়েছে। এ সময়ে নতুন করে শনাক্ত হয়েছেন ৫ হাজার ২২২ জন। শনাক্তের হার দাঁড়িয়েছে ১৭ দশমিক ৮২ শতাংশে। তথ্য মতে, করোনায় এ পর্যন্ত দেশে ২৮ হাজার ১৪৪ জনের মৃত্যু হয়েছে। শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৬ লাখ ১৭ হাজার ৭১১ জনে।

আরও পড়ুন- হল ছাড়েনি শিক্ষার্থীরা

গত ২৪ ঘণ্টায় ২৯ হাজার ৬৪২ জনের নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় ২৯ হাজার ৩০৫টি নমুনা। পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৭ দশমিক ৮২ শতাংশ। মোট শনাক্তের হার ১৩ দশমিক ৬৪ শতাংশ। গত ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে পাঁচজন পুরুষ, তিনজন নারী রয়েছেন। এদের মধ্যে ঢাকা বিভাগে মারা গেছেন চার, চট্টগ্রামে তিন ও সিলেটে একজন।

করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় ইতোমধ্যে সরকারর পক্ষ থেকে ১১টি বিধিনিষেধ জারি করা হয়েছে। সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, এখনই লকডাউন না দিয়ে স্বাস্থ্যবিধি মানার ওপর জোর দিতে হবে। মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে। ঘরের বাইরে কেউ মাস্ত না পড়লে তাকে জরিমানার ব্যবস্থাও রাখা হয়েছে।