প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে

সহকারী শিক্ষক
প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৩২ হাজারের বেশি সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা জানুয়ারিতে হচ্ছে না। আগামী ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে এই পরীক্ষা আয়োজনের প্রস্তুতি নেয়া হচ্ছে। তবে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় সেই প্রস্তুতি নিয়েও শঙ্কা দেখা দিয়েছে।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সংশ্লিষ্ট সূত্র জানা গেছে, প্রাথমিকের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা আয়োজনের সকল প্রস্তুতি শেষ করা হয়েছে। কিছু কাজ বাকি রয়েছে। সেগুলো পরীক্ষার তারিখ ঘোষণার পর শেষ করা হবে।

সূত্রের তথ্যমতে, জানুয়ারি মাসে পরীক্ষা নেয়ার কথা থাকলেও সেটি সম্ভব হবে না। পরীক্ষা নিয়ে একাধিক সভা করা এখনো বাকি রয়েছে। এছাড়া নতুন বই বিতরণ কার্যক্রম নিয়ে অধিদপ্তর এবং শিক্ষকরা ব্যস্ত সময় পার করছেন। বই বিতহরণ শেষ হওয়া মাত্রই পরীক্ষার প্রস্তুতি নেবেন কর্মকর্তারা।

আরও পড়ুন: গবেষণা প্রকল্পে বিশ্ববিদ্যালয়গুলোর ব্যয় দেখলে লজ্জা লাগে: শিক্ষামন্ত্রী

এ প্রসঙ্গে জানতে চাইলে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মাহবুবুর রহমান তুহিন শুক্রবার (৭ জানুয়ারি) সন্ধ্যায় দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, নতুন বই বিতরণের কর্মসূচি চলায় চলতি মাসে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা আয়োজন করা সম্ভব হবে না।

তিনি আরও বলেন, করোনা সংক্রমণ পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকলে ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে পরীক্ষা আয়োজন করা হবে। তবে সংক্রমণ বেড়ে গেলে এই সিদ্ধান্ত বাস্তবায়ন করা সম্ভব হবে না বলেও জানান তিনি।

আরও পড়ুন: ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে হতে পারে এইচএসসির ফল

তথ্যমতে, গত বছর অক্টোবরের শেষ দিকে প্রাথমিকের ইতিহাসে সবচেয়ে বড় এই নিয়োগ পরীক্ষার আবেদন শুরু হয়। আবেদনগ্রহণ শেষ হয় ২৪ নভেম্বর রাতে। এতে আবেদন করেন ১৩ লাখ ৯ হাজার ৪৬১ জন। ফলে প্রতি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষায় অংশ নেবেন ৪০ জন।

মোট ৩২ হাজার ৭৭টি শূন্য পদে সহকারী শিক্ষক নিয়োগ দেওয়া হবে। এর মধ্যে প্রাক-প্রাথমিক পর্যায়ে ২৫ হাজার ৬৩০ জন এবং প্রাথমিক বিদ্যালয়ের শূন্যপদে ৬ হাজার ৯৪৭ জনকে নিয়ােগ দেওয়া হবে।