চলতি সপ্তাহেই মন্ত্রণালয়ে পাঠানো হতে পারে এইচএসসির সিলেবাস

এনসিটিবি
জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড

প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তুরের শিক্ষাপ্রতিষ্ঠান খোলার জন্য আগামী ৪ ফেব্রুয়ারির মধ্যে প্রস্তুতি নেওয়ার নির্দেশ দিয়েছে সরকার। এরপর শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার ঘোষণা আসতে পারে। সে আলোকে চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষার্থীদের জন্য সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করা হয়েছে। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) এ সিলেবাস প্রস্তুত করেছে।

আগামী ফেব্রুয়ারির দ্বিতীয় সপ্তাহে ক্লাস শুরুর পরিকল্পনা করা হচ্ছে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে। আর তা সম্ভব হলে আগামী জুনে এসএসসি ও সমমানের পরীক্ষা নেওয়া হতে পারে। এ পরীক্ষা শেষ হলে এইচএসসি ও সমমানের পরীক্ষা নেওয়া হবে। সেজন্য সংক্ষিপ্ত সিলেবাস তৈরির কাজ প্রায় শেষ করেছে এনসিটিবি। শিগগিরই তা মন্ত্রণালয়ে পাঠানো হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

এ বিষয়ে এনসিটিবির সদস্য (শিক্ষাক্রম) অধ্যাপক মশিউজ্জামান গণমাধ্যমকে বলেন, ‘এইচএসসির কাস্টমাইজড সিলেবাস ও শিখন ঘাটতি পূরণে নির্ধারিত সিলেবাস প্রস্তুতের কাজ শেষ পর্যায়ে। দু-একদিনের মধ্যে অনুমোদনের জন্য তা মন্ত্রণালয়ে পাঠানো হবে।’

স্কুল খুললে জুনে এসএসসি পরীক্ষা নেওয়ার পরিকল্পনা

এসএসসির সিলেবাসের বিষয়ে তিনি বলেন, এসএসসি পরীক্ষার্থীদের ‘কাস্টমাইজড’ সিলেবাসে পাঠ কমেছে ২৫-৩০ শতাংশ। এ ক্ষেত্রে শিখন বিবেচনায় নেওয়া হয়েছে। যে অংশটি পড়া জরুরি এবং ডিগ্রি অর্জনে আন্তর্জাতিক মানদণ্ডে অবশ্য পড়তে হবে, সেটা রাখা হয়েছে। এছাড়া অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের আগের বছরের বই সারা বছরই পড়তে হবে। তাদের জন্যও অপরিহার্য পাঠ্য চিহ্নিত করা হয়েছে। এজন্য তাদেরকে আগের বছরের পাঠ্যবই সংরক্ষণ করতে হবে।

এসএসসির সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ