শিক্ষার্থীদের মানবিক বোধসম্পন্ন করতে ভিন্নধর্মী উদ্যোগ স্টেপিং-স্টোন ইন্টা. স্কুলের

অনুষ্ঠানে বিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তাদের সঙ্গে অতিথিরা
অনুষ্ঠানে বিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তাদের সঙ্গে অতিথিরা

দেশের ইংরেজি মাধ্যমের অন্যতম শিক্ষালয় স্টেপিং-স্টোন ইন্টারন্যাশনাল স্কুল বাংলাদেশের (এসআইএসবি) উদ্যোগে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। সোমবার (০৫ ফেব্রুয়ারি) রাজধানীর উত্তরায় বিদ্যালয়টির নিজস্ব ক্যাম্পাসে আয়োজনটি সম্পন্ন করা হয়। উত্তরার বিভিন্ন সেক্টরের ছিন্নমূল ও শীতার্ত মানুষের মাঝে ৫ শতাধিক কম্বল ও শীতের অন্যান্য জামা-কাপড় বিতরণ করেন অতিথিরা।

বিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে, স্টেপিং-স্টোন ইন্টারন্যাশনাল স্কুল বাংলাদেশের সোশ্যাল ক্লাবের উদ্যোগে এ আয়োজনটি করা হয়েছে। এ আয়োজনে বিদ্যালয়ের শিক্ষার্থী এবং তাদের অভিভাবকরা অর্থ সহায়তা দিয়েছেন। এর মাধ্যমে শিক্ষার্থীদের মাঝে মানবতার বার্তা ছড়িয়ে দেয়া এবং আগামীদিনে তাদের মানবিক মানুষ হিসেবে গড়ে তোলা সম্ভব হবে।

শিক্ষার্থীদের উৎসাহ দিতে অনুষ্ঠানে উপস্থিত হন নগদের ডেপুটি চিফ মার্কেটিং অফিসার সুলাইমান সুখন। টিডিসি ফটো

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থি ছিলেন বাংলাদেশ ইংলিশ মিডিয়াম প্যারেন্টস ফোরামের সভাপতি এবং এসআইএসবির প্রতিষ্ঠাতা চেয়্যারম্যান একেএম আশরাফুল হক, সম্মানীয় অতিথি নগদের ডেপুটি চিফ মার্কেটিং অফিসার সুলাইমান সুখন, বিশেষ অতিথি উত্তরা-১১ নং সেক্টর ওয়েলফেয়ার সোসাইটির সভাপতি মো. আলতাফ হোসেন সরকার, এসআইএসবির উপদেষ্টা দেলোয়ার হোসেন, এসআইএসবির প্রধান শিক্ষক লে. কর্ণেল (অব.) ড. মাহমুদ উল আলম, এসআইএসবির সহকারি প্রধান শিক্ষক সোমা তাবাসসুম রেহমান।

এসআইএসবির সিনিয়র পাবলিক রিলেশন অফিসার তানজিলা আমিনের সঞ্চালনায় অনষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ঢাকা জজ কোর্টের আইনজীবী ফরহাদ আফরোজ, মালেশিয়া বাংলাদেশ বিজনেস রিলেশনের প্রজেক্ট ডিরেক্টর ফারহা মাহমুদ তৃণা, স্থানীয় কাউন্সিলর মো. শরিফুর রহমান।

আরও পড়ুন: দেশে ব্যয়বহুল শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা বাড়ছে

অনুষ্ঠানে বাংলাদেশ ইংলিশ মিডিয়াম প্যারেন্টস ফোরামের সভাপতি এবং এসআইএসবির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান একেএম আশরাফুল হক বলেন, আমরা শিক্ষার্থীদের মানবিক মানুষ হিসেবে গড়তে চাই। সেজন্যই আমাদের এমন আয়োজন; আমরা বিশ্বাস করি, এসব আয়োজনের মাধ্যমে তারা আগামীদিনের জন্য নিজেদের মানবিক মানুষ হিসেবে প্রতিষ্ঠিত করতে পারবে।

শিক্ষার্থীদের মানবিক মানুষ হিসেবে গড়তে অভিভাবকদের তাদের পাশে থাকতে হবে, সহায়তা করতে হবে। তাদের ভালো উদ্যোগগুলোকে সমর্থন করতে হবেসুলাইমান সুখন।

আমরা একটি মানবিক স্কুলের স্বপ্ন নিয়েই স্টেপিং-স্টোন প্রতিষ্ঠা করি এবং সে লক্ষ্য নিয়েই কাজ করছি। দেশের ইংরেজি মাধ্যমের শিক্ষা প্রতিষ্ঠানগুলো যেন শিক্ষার্থীবান্ধব হয় সেজন্য আমরা সরকারের কাছে বেশ কিছু দাবিও জানিয়েছি এবং সরকার আমাদের যৌক্তিক দাবিগুলো বাস্তবায়নে ইতোমধ্যে বেশকিছু পদক্ষেপ নিয়েছে—বলেন একেএম আশরাফুল হক।

আরও পড়ুন: অনুমোদন নেই অর্ধেকের বেশি ইংলিশ মিডিয়াম স্কুলের

ক্ষুদে শিক্ষার্থীদের এমন মানবিক উদ্যোগকে উৎসাহ এবং তাদের ভালো কাজে উদ্বুদ্ধ করতে অনুষ্ঠানে উপস্থিত হন নগদের ডেপুটি চিফ মার্কেটিং অফিসার সুলাইমান সুখন। অনুষ্ঠানে উপস্থিত শিক্ষার্থী ও অভিভাবকদের উদ্দেশ্যে তিনি বলেন, এ ধরনের আয়োজনের মাধ্যমেই শিক্ষার্থীরা মানবিক মানুষ হবে। সেজন্য অভিভাবকদের শিক্ষার্থীদের এসব উদ্যোগে তাদের পাশে থাকতে হবে, সহায়তা করতে হবে।

স্টেপিং-স্টোন ইন্টারন্যাশনাল স্কুলের উদ্যোগে শীতবস্ত্র বিতরণ। টিডিসি ফটো

প্রসঙ্গত, দেশে কভিড-১৯ মহামারি আকারে ছড়িয়ে পড়ার পর প্রচলিত সব শিক্ষা প্রতিষ্ঠানের মতোই সংকটের মুখে পড়ে ইংরেজি মাধ্যমের শিক্ষালয়গুলোও। তখন শিক্ষার্থীদের সম্পূর্ণ টিউশন ফিসহ নানা জটিলতায় চ্যালেঞ্জের মুখে পড়েন শিক্ষার্থী ও অভিভাবকরা। সে প্রেক্ষিতে শিক্ষার্থী এবং অভিভাবকদের যৌক্তিক দাবিসমূহ নিয়ে প্রতিষ্ঠিত হয় বাংলাদেশ ইংলিশ মিডিয়াম প্যারেন্টস ফোরাম এবং এ ফোরামেরই উদ্যোগ স্টেপিং-স্টোন ইন্টারন্যাশনাল স্কুল বাংলাদেশ (এসআইএসবি)।