শন উইলিয়ামসের তাণ্ডবে জিম্বাবুয়ের ৪০০

শন উইলিয়ামসন
৬৫ বলে সেঞ্চুরি করেন শন উইলিয়ামস

আইসিসি বিশ্বকাপের বাছাইপর্বে টানা তিন ম্যাচে জয় পেয়েছে জিম্বাবুয়ে। ফলে সুপার সিক্সে সিকান্দার রাজাদের দল। গ্রুপপর্বের শেষ ম্যাচে আজ যুক্তরাষ্ট্রের মুখোমুখি হয় জিম্বাবুয়ে। আগে ব্যাট করে শন উইলিয়ামসের ঝড়ো ইনিংসে যুক্তরাষ্ট্রের বিপক্ষে ৪০৮ রানের বিশাল সংগ্রহ গড়েছে জিম্বাবুয়ে।

নিজেদের আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেটের সর্বোচ্চ রানও এটি। ওয়ানডেতে ৪০০ এর বেশি দলীয় ইনিংসের এটা ২৩ তম ঘটনা। সপ্তম দল হিসেবে ওয়ানডেতে এই রেকর্ড গড়ল জিম্বাবুইয়ানরা।

এর আগে তাদের সর্বোচ্চ দলীয় সংগ্রহ ছিল ৩৫১ রান, ২০০৯ সালে কেনিয়ার বিপক্ষে। তার আগে ২০০৩ সালে করেছিল সর্বোচ্চ ৩৪০ রান। আজ সব ছাপিয়ে তারা করে ৬ উইকেটে ৪০৮ রান।

টস হেরে আগে ব্যাটিং করতে নেমে উদ্বোধনী জুটিতে ৫৬ রান তোলে জিম্বাবুয়ে। ৩২ রান করে ইনোসেন্ট কাইয়া ফিরলে দ্বিতীয় উইকেটে ১৬০ রানের জুটি গড়ে শেন উইলিয়ামস ও জয়লর্ড গাম্বি। দলীয় ২১৬ রানে উইলিয়ামসকে রেখে ৭৮ রানে ফিরে যান গাম্বি।

আরও পড়ুন: রুমের ভেতর কৃত্রিম আলোয় গাঁজা চাষ, গ্রেপ্তার পাঁচ মেডিকেল শিক্ষার্থী

এরপর সিকান্দার রাজাকে নিয়ে আরেক বড় জুটি গড়েন উইলিয়ামস। এর মধ্যে ৬৫ বলে সেঞ্চুরি তোলেন উইলিয়ামস। তার সেঞ্চুরিটি সাজানো ছিল ১১ চার ও ৩ ছক্কার সৌজন্যে। দলীয় ৩০৪ রানে অর্ধশতক থেকে দুই রান দূরে থাকতেই সাজঘরে ফেরেন সিকান্দার। এতে উইলিয়ামসের সঙ্গে ভাঙে ৮৮ রানের জুটি। 

চতুর্থ উইকেটে রায়ার্ন বার্লকে নিয়ে ৮১ রানের জুটি গড়েন উইলিয়ামস। দলীয় ৩৮৫ রানে বার্ল ফেরেন ৪৭ রানে। ৪৮.৪ ওভারে ১৭৪ রান নিয়ে আউট হন শেন উইলিয়ামস। ১০১ বল স্থায়ী এই ইনিংসে ২১ চারের পাশাপাশি ৫ ছক্কা মেরেছেন উইলিয়ামস। জিম্বাবুয়ের হয়ে কোনো ক্রিকেটারের তৃতীয় সর্বোচ্চ সংগ্রহ এটি। এর আগে বাংলাদেশের বিপক্ষে চালর্স কভেন্ট্রি ১৯৪ ও কেনিয়ার বিপক্ষে হ্যামিল্টন মাসাকাদজা করেছিলেন ১৭৮ রান। 

৬ বলে ১৮ রানে অপরাজিত থাকেন মারুমানি। শেষ পর্যন্ত জিম্বাবুয়ের স্কোরে জমা হয় ৪০৮ রান। ওয়ানডেতে এটি ২৩ তম ৪০০ কিংবা এর বেশি রানের ইনিংস।

ওয়ানডেতে সর্বোচ্চ রানের রেকর্ড ইংল্যান্ডের। গত বছর নেদারল্যান্ডসের বিপক্ষে আমস্টিলভিনে ৪ উইকেটে ৪৯৮ রান করেছিল ইংলিশরা। ওয়ানডেতে দলীয় সর্বোচ্চ প্রথম তিনটি ইনিংসই ইংল্যান্ডের। এই সংস্করণে পাঁচবার ৪০০ পেরোনো ইনিংস খেলেছে ইংলিশরা। সর্বোচ্চ ৬টি করে ৪০০ পেরোনো ইনিংস খেলেছে ভারত ও দক্ষিণ আফ্রিকা। দুইবার করে খেলেছে অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কা। একটি করে রয়েছে  নিউজিল্যান্ড ও জিম্বাবুয়ের। ওয়ানডেতে বাংলাদেশের সর্বোচ্চ স্কোর ৬ উইকেটে ৩৪৯। এ বছর সিলেটে আয়ারল্যান্ডের বিপক্ষে এই স্কোর করেছে বাংলাদেশ।